14.9 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

ক্যান্সারের মাত্রা ধরতে দ্বিগুণ সক্ষম এআই

ক্যান্সারের মাত্রা ধরতে দ্বিগুণ সক্ষম এআই
রেট্রোপেরিটোনিয়াল সারকোমা নামের এক বিশেষ ক্যান্সার নিয়ে গবেষণাটি চালানো হয় ছবি সায়েন্স ফটো লাইব্রেরি

কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই) সাহায্যে প্রচলিত স্ক্যান পদ্ধতির চেয়ে প্রায় দ্বিগুণ সঠিকভাবে এক বিরল ধরনের ক্যান্সারের মাত্রা নির্ণয় সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা। তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর তাঁরা বলছেন, ল্যাবের পরীক্ষায় যেখানে মাত্রা চিহ্নিত করার হার ৪৪ শতাংশ, সেখানে এআই তা ৮২ শতাংশ পর্যন্ত নির্ভুলভাবে করতে সক্ষম।

গবেষণাটি ল্যানসেট অনকোলজি জার্নালে প্রকাশিত হয়েছে। যুক্তরাজ্যের রয়াল মার্সডেন হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ বলছে, এটি ক্যান্সার চিকিৎসাকে অনেক এগিয়ে নেবে এবং হাজারো রোগী উপকৃত হবে।

- Advertisement -

রেট্রোপেরিটোনিয়াল সারকোমা নামের এক বিশেষ ক্যান্সার নিয়ে গবেষণাটি চালানো হয়। লন্ডনের দি ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের অধ্যাপক ক্রিস্টিনা মেসিও বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে দ্রুত রোগ নির্ণয় ও অধিকতর কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে রোগীকে আরো ভালো চিকিৎসা দেওয়া সম্ভব হবে।’

গবেষকরা রেট্রোপেরিটোনিয়াল সারকোমার লক্ষণ শনাক্তের জন্য ১৭০ জন ক্যান্সার রোগীর ওপর রেডিওমিক্স (স্ক্যানের ছবি থেকে তথ্য বিশ্লেষণ) পদ্ধতি ব্যবহার করে পরীক্ষা চালান। এরপর ৮৯ জন রোগীর ওপর এআই প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা চালান।

পরীক্ষায় দেখা যায়, পরেরটি প্রচলিত বায়োপসির চেয়ে আরো যথার্থভাবে ক্যান্সার নির্ণয় করতে সক্ষম।

সূত্র : বিবিসি

- Advertisement -

Related Articles

Latest Articles