26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

পাঁচ শ কোটিতে বিক্রি বিরল নীল হীরা

পাঁচ শ কোটিতে বিক্রি বিরল নীল হীরা
পাঁচ শ কোটিতে বিক্রি বিরল নীল হীরা

সুইজারল্যান্ডের জেনেভায় ক্রিস্টিজ নিলাম ঘরে এক অতি বিরল নীল হীরা বিক্রি হলো চার কোটি ৩৮ লাখ ডলারে। টাকার হিসাবে যা ৫০০ কোটিরও বেশি। ১৭.৬১ ক্যারেটের নাশপাতি আকৃতির ব্লু রয়াল হীরাটি যুক্ত ছিল একটি আংটিতে। নীলাম ঘর ক্রিস্টিজ বলেছে, এটি তাদের কাছে নিলামে বিক্রির জন্য এ পর্যন্ত আসা সবচেয়ে বড় নিখুঁত উজ্জ্বল নীল হীরা।

৫০ বছরের জন্য একটি ব্যক্তিগত সংগ্রহের অংশ ছিল ব্লু রয়াল হীরাটি। এই প্রথমবারের মতো এটি নিলামে বিক্রি হলো। নিলাম ঘরটি এক বিবৃতিতে বলেছে, ‘এই হীরাটি এ পর্যন্ত পাওয়া বিরল হীরাগুলোর মধ্যে একটি।’ ক্রিস্টিজ বলেছে, তাদের কম্পানির ২৫০ বছরের নিলামের ইতিহাসে ২০১০, ২০১৪ ও ২০১৬ সালে ১০ ক্যারেটের বেশি মাত্র তিনটি উজ্জ্বল নীল হীরা বিক্রির জন্য উঠেছিল।

- Advertisement -

ক্রিস্টিজের তথ্য অনুসারে ১৪.৬২ ক্যারেটের ওপেনহাইমার ব্লু হীরা ২০১৬ সালে পাঁচ কোটি ৭০ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

জেনেভায় ক্রিস্টিজের গয়না বিভাগের প্রধান ম্যাক্স ফসেট এ বিষয়ে এএফপিকে বলেন, ‘আমরা খুবই সন্তুষ্ট। এটি বিশ্বব্যাপী যেকোনো নিলাম ঘরের পুরো ২০২৩ সালে বিক্রি হওয়া সবচেয়ে দামি গয়না।’

এর আগের দিন ক্রিস্টিজ ‘অ্যাপোক্যালিপস নাও’ চলচ্চিত্রে মার্কিন অভিনেতা মার্লোন ব্র্যান্ডোর পরা একটি রোলেক্স ঘড়ি প্রায় ৫০ লাখ ডলারে বিক্রি করেছে।

ঘড়িটির পেছনে হাতে খোদাই করে ‘এম. ব্র্যান্ডো’ লেখা ছিল। এ ছাড়া আলাদাভাবে ক্রিস্টিজ ‘রোমান হলিডে’ ছবির শেষ দৃশ্যে অড্রে হেপবার্নের পরা একটি মুক্তার হার অনলাইনে বিক্রি করবে। ৩ থেকে ১৬ নভেম্বরের মধ্যে এটির নিলাম হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles