15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

প্রদেশের বাইরের শিক্ষার্থীদের টিউশন ফি দ্বিগুন করছে কুইবেক

প্রদেশের বাইরের শিক্ষার্থীদের টিউশন ফি দ্বিগুন করছে কুইবেক
উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী পাসকেল ডেরি ১৩ অক্টোবর বলেন এর ফলে কুইবেকের বাইরে থেকে প্রদেশটিতে পড়তে আসা কানাডিয়ানদের টিউশন ফি ৮ হাজার ৯৯২ ডলার থেকে বেড়ে হবে ১৭ হাজার ডলার

কুইবেকের বাইরের শিক্ষার্থীদের টিউশন ফি দ্বিগুন করতে যাচ্ছে প্রদেশটি। বাইরের প্রদেশের এসব শিক্ষার্থীদের অর্ধেকের বেশি অন্টারিওর। তারা বলছে, গ্র্যাজুয়েশন শেষ করে যেসব লোকজন প্রদেশ ছেড়ে চলে যান সেইসব ইংরেজিভাষীদের জন্য করদাতাদের ভর্তুকি দেওয়া উচিত নয়।

উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী পাসকেল ডেরি ১৩ অক্টোবর বলেন, এর ফলে কুইবেকের বাইরে থেকে প্রদেশটিতে পড়তে আসা কানাডিয়ানদের টিউশন ফি ৮ হাজার ৯৯২ ডলার থেকে বেড়ে হবে ১৭ হাজার ডলার। সরকার প্রত্যেক আন্তর্জাতিক শিক্ষার্থীর জন্য বিশ^বিদ্যালয়গুলোর ওপর ২০ হাজার ডলার মাশুল নির্ধারণ করবে। এই অর্থ কেবল ফ্র্যাঙ্কোফোন বিশ্ববিদ্যালয়গুলোতে যাবে।

- Advertisement -

কুইবেকের ইংরেজি মাধ্যমে শিক্ষা দেওয়া তিনটি বিশ্ববিদ্যালয়ের এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এসব বিশ^বিদ্যালয়ে ফ্রাঙ্কোফোন শিক্ষার্থীর তুলনায় অন্য প্রদেশগুলো থেকে আসা ও আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বেশি। এগুলোর মধ্যে দুটি বিশ^বিদ্যালয় অবস্থিত মন্ট্রিয়লে। এগুলো হলো ম্যাকগিল ইউনিভার্সিটি ও কনকোর্ডিয়া ইউনিভার্সিটি। তৃতীয় বিশ^বিদ্যালয়টি হলো মন্ট্রিয়লের পূর্বে কুইবেকের লেনোক্সভিল বিশ^বিদ্যালয়।

ডেরি বলেন, বার্ষিক ১ হাজার ৭০০ ডলারের এই হার একজন শিক্ষার্থীকে বিশ^বিদ্যালয়ে শিক্ষা দিতে কুইবেকের যে পরিমাণ ব্যয় হয় তার কাছাকাছি। গ্র্যাজুয়েশনের পর প্রদেশের বাইরে থেকে আসা ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের বেশিরভাগই প্রদেশ ছেড়ে চলে যায়। এর ফলে বাইরে থেকে শিক্ষা গ্রহণের জন্য আসে কিন্তু থাকে না তাদের পেছনে কুইবেক সরকার ও করদাতাদের বড় অংকের অর্থ খরচ হয়ে যায়।

প্রদেশের বাইরে থেকে আসা শিক্ষার্থীরা যে পরিমাণ অর্থ পরিশোধ করে এবং সরকার ব্যয় করে তার মধ্যে যে ঘাটতি তা পূরণে কুইবেককে প্রতি বছর ১১ ডলার জোগান দিতে হয়। নতুন এই ফি কাঠামো সেই অর্থ সাশ্রয়ে সরকারকে সহায়তা করবে। পাশাপাশি ফ্রেঞ্চ ভাষাভাষী বিশ^বিদ্যালয়গুলোর শক্তিশালীকরণে এই অর্থ ব্যবহার করার সুযোগ তৈরি হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles