23.2 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

১৩০ কোটি বছর আগে শুরু হয় গোলাপি হীরার গঠন প্রক্রিয়া

১৩০ কোটি বছর আগে শুরু হয় গোলাপি হীরার গঠন প্রক্রিয়া

পৃথিবীর এই মুহূর্তে সবচেয়ে বেশি রঙিন- ঝলমলে-উজ্জ্বল এবং বিশুদ্ধতম হীরার পশ্চিম অস্ট্রেলিয়ার আর্গিল খনি। কয়েক দশক ধরে আর্গিলের রঙিন রত্নভাণ্ডারের উৎস উদঘাটনের চেষ্টা করছেন গবেষকরা। এরই মধ্যে তারা এই খনির আগ্নেয় শিলার বয়স নির্ধারণ করতে পেরেছেন। বিজ্ঞানীরা মনে করেন, এসব দুর্লভ হীরা তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে ১৩০ কোটি বছর আগে।

- Advertisement -

বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচার কমিউনিকেশনের বরাতে সায়েন্টিফিক আমেরিকানে মঙ্গলবার প্রকাশিত একটি গবেষণাপত্রে এ দাবি করেন তারা।

আরও পড়ুন :: যেভাবে এলো সাপ-লুডু খেলা

সেখানে বলা হয়, আফ্রিকা, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকাসহ তিনটি মহাদেশ এবং ভারতীয় উপমহাদেশ নিয়ে গঠিত সুপারকন্টিনেন্ট বা অতিমহাদেশ যখন ভেঙে যায় তখন ভূগর্ভ ভয়াবহভাবে আন্দোলিত হয়েছিল। এর ফলে আর্গিল খনিতে যেসব অমূল্যরত্ন পাওয়া যাচ্ছে সেগুলো ভূপৃষ্ঠের কাছে উঠে আসে।

আর্গিল খনি এলাকাটি আকারে কমপক্ষে ৯৪টি ফুটবল মাঠের সমান। বিশ্বের ৯০ শতাংশেরও বেশি গোলাপি হীরার উৎস এই খনি। প্রায় ১৩-ক্যারেটের মহামূল্যবান পিংক জুবিলি নামের হীরাটি এই খনিতে পাওয়া যায়।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়, আর্গিলের সবচেয়ে উজ্জ্বল হীরার গোলাপি আভা এসেছে যখন ভূপৃষ্ঠের গভীরে সেগুলো চরম বিপর্যয়কর পরিস্থিতিতে ছিল।

পার্থের কার্টিন বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক এবং নতুন এই গবেষণার প্রধান হুগো অলিরুক বলেন, এই হীরা শুরুতে বর্ণহীন থাকে। কিন্তু মহাদেশীয় সংঘর্ষে এবং তীব্র টেকটোনিক চাপের ফলে স্বচ্চ এসব শিলার গঠন কাঠামোতে পরিবর্তন আসে। এরপর উজ্জ্বল এই রঙগুলো উম্মোচিত হয়। হীরকখণ্ডগুলো যত বেশি চাপে থাকে ততই এদের গোলাপি আভা স্পষ্ট হতে থাকে।

সূত্র: সায়েন্টিফিক আমেরিকান

- Advertisement -

Related Articles

Latest Articles