23.9 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

স্পিকার অ্যান্থনি রোটার পদত্যাগ

স্পিকার অ্যান্থনি রোটার পদত্যাগ
বিতর্কের মুখে পদত্যাগ করলেন হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা

বিতর্কের মুখে পদত্যাগ করলেন হাউস অব কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কানাডার সংসদে বক্তৃতার অনুষ্ঠানে দ্বিতীয় বিশ^যুদ্ধে নাৎসিদের পক্ষে যুদ্ধে অংশ নেওয়া এক ব্যক্তিকে আমন্ত্রণ জানানো নিয়ে সমালোচনার মধ্যে এই সিদ্ধান্ত নিলেন তিনি।

কানাডার জ্যেষ্ঠ রাজনীতিকরা এই আমন্ত্রণকে বৈশি^ক বিড়ম্বনা বলে মন্তব্য করেছেন। বিশেষ করে রাশিয়া যখন ইউক্রেন হামলাকে বৈধ করতে প্রোপাগান্ডার জন্য বিতর্কগুলোকে ব্যবহার করছে।

- Advertisement -

মঙ্গলবার প্রশ্নোত্তর পর্বের আগে হাউস অব কমন্সকে রোটা বলেন, এই হাউস আমাদের সবার উপরে। তাই আপনাদের স্পিকার হিসেবে আমাকে পদত্যাগ করতেই হবে। রোটা প্রথমবার স্পিকার নির্বাচিত হন ২০১৯ সালের ডিসেম্বরে।

বর্তমানে কানাডায় বসবাসকারী ইউক্রেন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক কর্মকর্তাকে হাউসে আমন্ত্রণ এবং তাকে স্বীকৃতি দেওয়ার ঘটনায় সব পক্ষ থেকেই রোটার পদত্যাগের দাবি ওঠে। দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় ওই ব্যক্তি একটি নাৎসি ইউনিটে কর্মরত ছিলেন।
হাউসে সরকারি দলের নেতা কারিনা গোল্ড মঙ্গলবার বলেন, নর্দার্ন অন্টারিও রাইডিং নিপিসিং-টিমিসকামিঙ্গ থেকে নির্বাচিত লিবারেল এমপি রোটার ওপর সংসদ সদ্যরা আস্থা হারিয়ে ফেলেছেন।

হাউস অব কমন্স রোটার উত্তরসূরী হিসেবে ৩ অক্টোবর নতুন স্পিকার নির্বাচন করতে পারে।

পদত্যাগের ঘোষণায় রোটা ফার্স্ট ইউক্রেনিয়ান ডিভিশনে কাজ করা ৯৮ বছর বয়সী ইয়ারোস্লাভ হানকাকে স্বীকৃতি দেওয়ার জন্য আবারও দুঃখ প্রকাশ করেন। হাউস অব কমন্সে শুক্রবার হানকাকে আমন্ত্রণ জানান তিনি। হানকা তার রাইডিংয়েই বসবাস করেন।
হানকা যে স্বেচ্ছাসেবী ইউনিটে ছিলেন সেটি নাৎসি বাহিনীর অধীনে ছিল এবং দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় এটি ওয়াফেন-এসএস গালসিয়া অথবা এসএস ১৪তম ওয়াফেন ডিভিশন নামে পরিচিত ছিল। হানকাকে যেদিন আমন্ত্রণ জানানো হয় সেদিন সংসদে উপস্থিত সবাই হানকাকে না জেনেই দুইবার উঠে দাঁড়িয়ে তাকে অভিনন্দন জানান। এমনকি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং বিরোধীদলের নেতা পিয়ের পয়লিয়েভরও তাদের মধ্যে ছিলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও তাদের সঙ্গে যোগ দেন।

ইহুদি নিধন থেকে বেঁচে যাওয়া পরিবারের সদস্য গোল্ড বলেন, আমরা সবাই এটা এই ভেবে করেছি যে, আমরা হয়তো একজন কানাডিয়ান ও ইউক্রেনীয় যুদ্ধ নায়ককে সম্মান জানাচ্ছি।

- Advertisement -

Related Articles

Latest Articles