3.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আবর্জনা বিক্রি করে চন্দ্রাভিযানের খরচ তুলল ভারত!

আবর্জনা বিক্রি করে চন্দ্রাভিযানের খরচ তুলল ভারত!

ভারতে সরকারি অফিসের ‘আবর্জনা’ বিক্রি করে প্রায় ৬০০ কোটি রুপি আয় করেছে নরেন্দ্র মোদি সরকার, যা সদ্য শেষ করা চন্দ্রাভিজানের খরচের সমান। বিক্রির তালিকায় রয়েছে বাতিল কাগজপত্র, ফাইল, অকেজো যানবাহন ইত্যাদি।

- Advertisement -

নিউজ ১৮-এর প্রতিবেদন অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের এই আয়ের পরিসংখ্যান আগস্ট পর্যন্ত। আগামী অক্টোবর মাসের মধ্যে আয়ের পরিমাণ হাজার কোটি ছাড়িয়ে যাবে।

সাম্প্রতিক সময়ে প্রশাসনিক দপ্তরগুলোতে পরিচ্ছন্ন অভিযান চালাচ্ছে সরকার। আগামী ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবারও একটি অভিযান চলবে। গত অক্টোবরেও এমন একটি উদ্যোগ নেওয়া হয়েছিল। সে বার সরকার আয় করেছিল ৩৭১ কোটি রুপি। জানা গেছে, আগামী অক্টোবরে সরকারের লক্ষ্য অন্তত ৪০০ কোটি রুপি।

২০২১ সালে প্রথমবারের মতো পরিচ্ছন্নতা অভিযান শুরু করে সরকার। সে বছরের অক্টোবরে বাতিল কাগজপত্র থেকে ৬২ কোটি রুপি পাওয়া যায়। বিভিন্ন সরকারি দপ্তরের স্টিলের আলমারি খালি করা, বাজেয়াপ্ত করা যাবতীয় পুরনো গাড়ির নিলাম এই অভিযানের কর্মসূচিতে রয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখন পর্যন্ত অপ্রয়োজনীয় ৩১ লাখ সরকারি ফাইল আলমারি থেকে সরানো হয়েছে। ১৮৫ লাখ বর্গফুট জায়গা খালি হয়েছে গত দুই বছরে।

এবার দ্বিতীয় দফার পরিচ্ছন্নতা অভিযানে কেন্দ্রীয় সরকারের ১.০১ লাখ অফিসের ঠিকানায় ঢুঁ মেরেছিলেন কর্মকর্তারা। তৃতীয় দফায় প্রায় দেড় লাখ ঠিকানায় জায়গা খালি করা হবে বলে ধারণা করা হচ্ছে। আর এই অভিযানে অংশ নিচ্ছে সরকারের সবগুলো দপ্তর।

সূত্র: আনন্দবাজার অনলাইন

- Advertisement -

Related Articles

Latest Articles