16.1 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

বাংলাদেশের নির্বাচনে আমেরিকা ইউরোপ তথা পশ্চিমা দেশের হস্তক্ষেপ

বাংলাদেশের নির্বাচনে আমেরিকা ইউরোপ তথা পশ্চিমা দেশের হস্তক্ষেপ
বাংলাদেশের নির্বাচনে আমেরিকা ইউরোপ তথা পশ্চিমা দেশের হস্তক্ষেপ নিয়ে নানা আলোচনা যখন তুঙ্গে ঠিক তখনই আমেরিকা কানাডার নির্বাচনে চীন রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে অভিযোগ উঠেছে

বাংলাদেশের নির্বাচনে আমেরিকা ইউরোপ তথা পশ্চিমা দেশের হস্তক্ষেপ নিয়ে নানা আলোচনা যখন তুঙ্গে ঠিক তখনই আমেরিকা কানাডার নির্বাচনে চীন রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে অভিযোগ উঠেছে। ২০১৬ সালে আমেরিকার নির্বাচনে ট্রাম্পের পক্ষে রাশিয়া কলকাঠি নেড়েছিল বলে অনেক আগেই অভিযোগ উঠেছিল আর এবার কানাডার ২০২১ সালের সংসদ নির্বাচনে চীন লিবারেল পার্টির পক্ষে কলকাঠি নেড়েছিল বলে অভিযোগ উঠেছে।

কানাডার বিরোধী দলগুলো অনেকদিন ধরে দাবী করছিল বিগত নির্বাচনে বিদেশী রাষ্ট্রের হস্তক্ষেপ নিয়ে একটা নিরপেক্ষ তদন্ত করা হোক। প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডো এতদিন পাশ কাটিয়ে গেলেও কয়েক মাস ধরে আলোচনার পরে, নির্বাচনে বিদেশী হস্তক্ষেপের বিষয়ে একটি পাবলিক তদন্ত শুরু করতে রাজী হয়েছে।

- Advertisement -

কানাডার জননিরাপত্তা, গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আন্তঃসরকার বিষয়ক মন্ত্রী ডমিনিক লেব্লাঙ্ক ঘোষণা করেছেন যে কুইবেক আপিল কোর্টের বিচারপতি মেরি-জোসি হোগ ২০১৯ এবং ২০২১ সালের সাধারণ নির্বাচনে চীন, রাশিয়া এবং অন্যান্য বিদেশী রাষ্ট্র এবং রাষ্ট্রবহির্ভূত ব্যক্তিদের হস্তক্ষেপ পরীক্ষা ও মূল্যায়ন করবেন এবং তদন্তের নেতৃত্ব দেওয়ার জন্য কমিশনার হিসাবে দায়িত্ব পালন করবেন।

কানাডার অন্যতম প্রভাবশালী পত্রিকা গ্লোব এন্ড মেইল বলেছে বিদেশী হস্তক্ষেপের তদন্ত আহ্বানে বিলম্ব আগামী নির্বাচনে লিবারেল পার্টির ক্ষতি করতে পারে। এতদ্বসত্তেও লিবারেল পার্টি এটা করতে বাধ্য হয়েছে। কারণ কানাডার পার্লামেন্টে জনগণের ভোটে নির্বাচিত বিরোধী দল রয়েছে যাদের দাবীকে অগ্রাহ্য করা কোন গনতান্ত্রিক সরকারের পক্ষে সম্ভব নয়।

স্কারবোরো, কানাডা

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles