23.9 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

জমজমের পানির জন্য নতুন নির্দেশনা দিল সৌদি আরব

জমজমের পানির জন্য নতুন নির্দেশনা দিল সৌদি আরব

সৌদি আরবে উমরাহ ও হজ করতে যাওয়া মুসল্লিদের উদ্দেশে জমজমের পানি পান ও ব্যবহার সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে। পবিত্র মক্কা ও মদিনা নগরীর জন্য এই নির্দেশনা কার্যকর থাকবে। খবর এএফপির।

- Advertisement -

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় বলা হয়েছে, মক্কার গ্র্যান্ড মসজীদে মুসল্লিদের জীবাণুমুক্ত নিরাপদ পানি রাখা হয়। তারা যেন পানি সংগ্রহের সময় মুসল্লিদের সঙ্গে ধাক্কাধাক্কি এড়িয়ে চলে, একে অপরের প্রতি সহযোগীতাপূর্ণ মনোভাব পোষণ করে এবং পবিত্র এই পানি নেওয়ার ক্ষেত্রে যেন বয়স্ক ব্যক্তিদের অগ্রাধিকার দেয়।

এছাড়াও পানি পান করার পরে কাপগুলো যেন নির্দিষ্ট জায়গায় ফেলা হয় এবং স্থান পরিষ্কার রাখতে যেন মেঝেতে পানি না ফেলা হয় সেই পরামর্শও দেওয়া হয়েছে।

হজ শেষ হওয়ার পর সৌদি আরবে ওমরাহর মৌসুম শুরু হয়েছে। মুসলমানদের মধ্যে যারা শারীরিক কিংবা আর্থিক কারণে হজ পালন করতে পারেন না, তারা গ্র্যান্ড মসজিদে ওমরাহ করে থাকেন। এখানে আসা বিদেশি মুসলিমদের কাছে জমজমের পানি বিপুল জনপ্রিয়। ফেরার সময় অনেকে স্বজনদের জন্য এই পবিত্র পানি নিয়ে আসেন। তারা নুসুক অ্যাপের মাধ্যমে জমজমের পানির বোতল অর্ডার করতে পারেন।

মহামাররি-সম্পর্কিত বিধিনিষেধ তুলে নেওয়ার পর তিন বছরের মধ্যে প্রথমবারের মতো প্রায় ১৮ লাখ মুসলমান মক্কায় উপস্থিত হয়েছিল।

সৌদি কর্তৃপক্ষ ওমরাহ ভিসা ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ করেছে এবং ধারকদের সমস্ত স্থল, আকাশ এবং সমুদ্রপথে মাধ্যমে রাজ্যে প্রবেশ করতে এবং যে কোনও বিমানবন্দর থেকে চলে যাওয়ার অনুমতি দিয়েছে। নারীদেরও এখন আর পুরুষ অভিভাবকদের সঙ্গে নিয়ে যাওয়ার প্রয়োজন নেই।

সৌদি আরব আরও জানিয়েছে, উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলোতে বসবাসকারী প্রবাসীরা তাদের পেশা নির্বিশেষে পর্যটক ভিসার জন্য আবেদন করতে এবং ওমরাহ পালন করতে পারবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles