23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

পানি নিয়ে চরম সংকটে বিশ্বের ২৫ দেশ

পানি নিয়ে চরম সংকটে বিশ্বের ২৫ দেশ

পানি নিয়ে চরম সংকটে পড়েছে বিশ্বের ২৫ দেশ। ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -

সংস্থাটির পানির ঝুঁকির মানচিত্রে দেখা গেছে, বিশ্বজুড়ে পানির চাহিদা বাড়ছে এবং ১৯৬০ সাল থেকে চাহিদা দ্বিগুণেরও বেশি হয়েছে।

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পানির চাহিদা সমান্তরালে থাকলেও আফ্রিকায় তা বাড়ছে। ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে পানির চাহিদা ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।
চাহিদার কারণে পানি নিয়ে সবচেয়ে বেশি চাপের মধ্যে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- সৌদি আরব, চিলি, সান মারিনো, বেলজিয়াম ও গ্রিস। সবচেয়ে বেশি পানির সংকটের সম্মুখীন পাঁচটি দেশ হল- বাহরাইন, সাইপ্রাস, কুয়েত, লেবানন ও ওমান।

অ্যাক্যুডাক্ট বিশ্লেষণ অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৪০০ কোটি মানুষ বা বিশ্বের অর্ধেক জনসংখ্যা বছরে অন্তত এক মাস অত্যন্ত উচ্চমাত্রায় পানির সংকটের সম্মুখীন হয়। ২০৫০ সালের মধ্যে সংখ্যাটি ৬০ শতাংশের কাছাকাছি হতে পারে।

প্রতিবেদনের লেখকরা বলেছেন, “এই স্তরের পানির চাপের সাথে বসবাস করা মানুষের জীবন, চাকরি, খাদ্য এবং জ্বালানি নিরাপত্তাকে বিপন্ন করে তোলে। ফসল বৃদ্ধি ও গবাদি পশু লালন-পালন, বিদ্যুৎ উৎপাদন, মানব স্বাস্থ্য বজায় রাখা, ন্যায়পরায়ণ সমাজ গড়ে তোলা এবং বিশ্বের জলবায়ু লক্ষ্য পূরণের জন্য পানি কেন্দ্রীয় বিষয়। উন্নত পানি ব্যবস্থাপনা ছাড়া জনসংখ্যা বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন পানির চাপকে আরও খারাপের দিকে নিয়ে যায়।” সূত্র: ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউট, দ্য গার্ডিয়ান, সিএনএন

- Advertisement -

Related Articles

Latest Articles