9.7 C
Toronto
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

কানাডার মূল্যস্ফীতি সীমার মধ্যে চলে এসেছে

কানাডার মূল্যস্ফীতি সীমার মধ্যে চলে এসেছে
কয়েক বছর ধরে ব্যাপক মূল্যবৃদ্ধির পর কানাডার মূল্যস্ফীতির হার লক্ষ্যমাত্রার মধ্যে চলে এসেছে

কয়েক বছর ধরে ব্যাপক মূল্যবৃদ্ধির পর কানাডার মূল্যস্ফীতির হার লক্ষ্যমাত্রার মধ্যে চলে এসেছে। স্ট্যাটিস্টিকস কানাডা তাদের সর্বশেষ প্রতিবেদনে জানিয়েছে, জুনে কানাডার মূল্যস্ফীতির হার ছিল ২ দশমিক ৮ শতাংশ। গত গ্রীষ্মে মূল্যস্ফীতি ৮ দশমিক ১ শতাংশে ওঠার পর এটা লক্ষণীয় পতন।

এটা কানাডার দুই থেকে তিন শতাংশ মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রার মধ্যেই। জি৭ দেশগুলোর মধ্যে কানাডার সর্বনি¤œ মূল্যস্ফীতি নিয়ে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড অনেকটা গর্বও করেছেন।

- Advertisement -

কিন্তু এই ভালো সংবাদ সত্ত্বেও ব্যাংক অব কানাডা এখনো মূল্যস্ফীতি কমানোর প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এবং শিগগিরই সুদের হার কর্তনের পরিবর্তে আরেক দফা বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

জুলাইয়ের গোড়ার দিকে ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার আরেক দফা দশমিক ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৫ শতাংশে উন্নীত করেছে। সুদের বৃদ্ধির সে সময় মে মাসে বার্ষিক মূল্যস্ফীতির হার ছিল ৩ দশমিক ৪ শতাংশ।
ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম মূল্যস্ফীতি হ্রাসের প্রশংসা করলেও এই সতর্কতাও উচ্চারণ করেছেন যে, প্রয়োজন হলে আবারও সুদের হার বৃদ্ধির জন্য প্রস্তুত কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক অব কানাডা তাদের নতুন প্রাক্কলনে জানিয়েছে, গত বছর ধরে মূল্যস্ফীতি হ্রাসে যে অগ্রগতি তা থেমে যেতে পারে। আগামী বছর সুদের হার তিন শতাংশের আশপাশে থাকতে পারে। মূল্যস্ফীতির এই হার ২ শতাংশে নেমে আসবে ২০২৫ সালের মাঝামাঝি নাগাদ। এর অর্থ হলো সমূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে আসতে ব্যাংকের আগের প্রাক্কলনের চেয়ে ছয় মাস বেশি সময় লাগবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles