14.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

বিদেশি শিক্ষক নেবে সৌদি, থাকতে হবে যে ডিগ্রি

বিদেশি শিক্ষক নেবে সৌদি, থাকতে হবে যে ডিগ্রি

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব দেশটির শিক্ষা খাতকে আরও এগিয়ে নিতে নতুন করে সাড়ে ১১ হাজার বিশেষজ্ঞ শিক্ষক নিয়োগ দেবে। দেশটির নতুন শিক্ষাবর্ষকে সামনে রেখে শিক্ষক নিয়োগের এই পরিকল্পনা উন্মুক্ত করেছে কর্তৃপক্ষ। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

- Advertisement -

সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সব মিলিয়ে বিভিন্ন বিষয়ে ১১ হাজার ৫৫১ জন শিক্ষক চুক্তি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। এরই মধ্যে এসব বিষয়ে শিক্ষক হওয়ার জন্য আবেদন প্রক্রিয়ার বিষয়টিও নির্ধারণ করা হয়েছে। নারী-পুরুষ উভয় ধরনের প্রার্থীর জন্য আবেদন উন্মুক্ত বলে জানিয়েছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গণিত, রসায়ন, পদার্থ, ইংরেজি, কম্পিউটার এবং ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ শিক্ষক নিয়োগ দেওয়া হবে। মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২৫ জুলাই সকাল ৯টা থেকে আবেদন শুরু হবে। চলবে ৩০ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে যারা আবেদন করবেন তাদের প্রাথমিকভাবে বাছাই করা হবে। যারা অকৃতকার্য হবেন বা যারা নিজেদের প্রত্যাহার করে নেবেন তাদের অন্য যোগ্য প্রার্থী দ্বারা প্রতিস্থাপন করা হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষক হওয়ার জন্য একজন প্রার্থীতে মন্ত্রণালয় নির্ধারিত শর্তাবলি অবশ্যই পূরণ করতে হবে। বিশেষ করে তাদের সংশ্লিষ্ট বিষয়ে অবশ্যই বিশ্ববিদ্যালয় ডিগ্রি থাকতে হবে কিংবা ডিগ্রি যদি বিদেশি বিশ্ববিদ্যালয়ের হয় তবে তা সৌদি বিশ্ববিদ্যালয়ের সমমানের হতে হবে।

এর আগে, চলতি বছরের মে মাসে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল যে—তারা দেশটির মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে ভূ এবং মহাকাশ বিদ্যা পড়ানো শুরু করবে ২০২৪ সাল থেকে। দুজন সৌদি নাগরিক মহাকাশ ভ্রমণের ঠিক কয়েক দিন আগেই এই ঘোষণা দেয় দেশটি।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles