6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

পিটিএসডি চিকিৎসায় ৩০ লাখ ডলার বিনিয়োগ করছে আলবার্টা

পিটিএসডি চিকিৎসায় ৩০ লাখ ডলার বিনিয়োগ করছে আলবার্টা
অ্যাডভান্সড এডুকেশন মিনিস্টার ডেমেট্রোয়িস নিকোলেইডস শুক্রবার বলেন এই অর্থ ইউনিভার্সিটি অব আলবার্টার হিরোজ ইন মাইন্ড অ্যাডভোকেসি অ্যান্ড রিসার্চ কনসোর্টিয়ামের কর্মসূচিতে ব্যয় করা হবে

পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে (পিটিএসডি) ভোগা মিলিটারি ভেটেরানদের পুনর্বাসন ও গবেষণায় ৩০ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে আলবার্টা সরকার। অ্যাডভান্সড এডুকেশন মিনিস্টার ডেমেট্রোয়িস নিকোলেইডস শুক্রবার বলেন, এই অর্থ ইউনিভার্সিটি অব আলবার্টার হিরোজ ইন মাইন্ড, অ্যাডভোকেসি অ্যান্ড রিসার্চ কনসোর্টিয়ামের কর্মসূচিতে ব্যয় করা হবে।

এই কনসোর্টিয়ামের সদস্য হিসেবে রয়েছে ফ্যাকাল্টি অব রিহ্যাবিলিটেশন মেডিসিন, আলবার্টা হেলথ সার্ভিসেস’ গ্লেনরোজ রিহ্যাবিলিটেশন হসপিটাল, কানাডিয়ান আর্মড ফোর্সেস, ও ডিপার্টমেন্ট অব ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড ভেটেরান্স অ্যাফেয়ার্স কানাডা। নতুন ও উদ্ভাবনীমূলক চিকিৎসা সেবার মাধ্যমে পিটিএসডিতে ভোগা সেনা সদস্য, ভেটেরান ও পাবলিক সেফটি কর্মকর্তাদের সহায়তা করে থাকে গ্রুপটি।

- Advertisement -

ইউনিভার্সিটি অব আলবার্টা ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে নিকোলেইডস বলেন, দায়িত্ব পালনকালে যে আমাদের সশস্ত্র বাহিনীর সদস্য ও ফার্স্ট রেসপন্ডাররা বড় ধরনের চাপের মধ্যে থাকেন সেটা লুকানোর কিছু নেই। ২০১৯ সালের এক গবেষণায় দেখা গেছে, ২৪ শতাংশ কানাডিয়ান ভেটেরানের মধ্যে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের লক্ষণ রয়েছে। প্রথাগত থেরাপি নেওয়ার পরও পিটিএসডিতে ভোগা দুই-তৃতীয়াংশ ভেটেরানকে সমস্যা মোকাবিলা করতে হয়।

আগামী পাঁচ বছরে আলবার্টা প্রতি বছর ৭ লাখ ৫০ হাজার ডলার করে সরবরাহ করবে। এই কর্মসূচিতে ৩এমডিআর পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

নিকোলেইডস বলেন, এখন পর্যন্ত কিছু রোগীর কাছ থেকে যে সাড়া পাওয়া গেছে তা ইতিবাচক। কেউ কেউ বলছেন, তারা তাদের জীবন ফিরে পেয়েছেন। এই গবেষণা কিছু সেনা সদস্যের সম্পর্ক ও জীবনমান উন্নয়নে সহায়তা করছে। চুক্তির অংশ হিসেবে প্রদেশজুড়ে আরও মানসিক স্বাস্থ্য পেশাজীবীকে ৩এমডিআর প্রশিক্ষণ দেবে আলবার্টা হেলথ সার্ভিসেস।

- Advertisement -

Related Articles

Latest Articles