15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

টরন্টো ভ্যান আক্রমণের পঞ্চম বার্ষিকী পালিত

টরন্টো ভ্যান আক্রমণের পঞ্চম বার্ষিকী পালিত
ওই হামলায় নিহত ১১ জনের পরিবারের সদস্য রাজনীতিক ও কমিউনিটি সদস্যরা ২০১৮ সালের ওই হামলায় নিহতদের নামগুলোর ওপর অনেকটা নীরবে চোখ বুলিয়ে নেন

টরন্টোতে ভয়াবহ ভ্যান আক্রমণের পঞ্চম বার্ষিকী পালন উপলক্ষ্যে রোববার অনেকেই সমবেত হয়েছিলেন। এ সময় তারা নীরবতা পালন করেন। পাঁচ বছর আগের ওই হামলা পুরো টরন্টোকে নাড়িয়ে দিয়েছিল।
ওই হামলায় নিহত ১১ জনের পরিবারের সদস্য, রাজনীতিক ও কমিউনিটি সদস্যরা ২০১৮ সালের ওই হামলায় নিহতদের নামগুলোর ওপর অনেকটা নীরবে চোখ বুলিয়ে নেন।

ওই হামলায় ঘটনাস্থলেই ১০ জনের মৃত্যু হয়। এক বছর পর গুরুতর আহত আরও এক নারী মারা যান। সেদিন এক ব্যক্তি ব্যস্ততম ইয়ং স্ট্রিটে ইচ্ছাকৃতভাবে ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দেন। এটাকে বলা হয়ে থাকে কানাডার অন্যতম জঘন্য গণহত্যা হিসেবে।
স্মরন অনুষ্ঠানের আয়োজকদের একজন ওমর হাসান। তিনি বলেন, ওই হামলার মিকার ব্যক্তিদের যাতে আমরা ভুলে না যাই সেজন্যই এই আয়োজন। আমরা এটা নিশ্চিত করতে চাই যে, ওই ঘটনার শিকার ব্যক্তিদের স্মরণ করার সময় এখনো আমাদের রয়েছে। এই ক্ষত থেকে বেরিয়ে আসার লক্ষ্যে আমরা যাতে এক জায়গায় সমবেত হতে পারি সেটাও এর আরেকটি লক্ষ্য। ওইদিনের যে শব্দ এখনো আমি তা মনে করতে পারি। এটা ভাষায় প্রকাশ করা কঠিন।

- Advertisement -

ওই ঘটনা নগরীর বন্ধনকে কীভাবে চিরদিনের মতো বদলে দেয় স্থানীয় রাজনীতিকরা সে ব্যাপারে তাদের মতামত তুলে ধরেন। যে নেবারহুডে ভয়াবহগ ওই ঘটনা ঘটেছিল সেখানকার কাউন্সিলর লিলি চেঙ বলেন, তখন এটা অপরিমাপযোগ্য ছিল এবং এখনো আমাদের ভীত করে। সহিংসতা ও জীবনের ক্ষতি আমাদের অনেকেই মনেই দাগ রেখে যাবে। বিশেষ করে তাদের ক্ষেত্রে, যারা তাদের স্বজনদের হারিয়েছেন। অথবা অনেককেই জীবন বদলে দেওয়া জখম বয়ে বেড়াতে হবে।

ওই ঘটনায় যারা প্রাণ তাদের ছবি এলইডি স্ক্রিনে একে একে ভেসে উঠতে থাকে। তারা হলেন বেটি ফরসিদ, জি হুন কিম, সোহে চাঙ, গেলালডিন ব্র্যাডি, চুল মিন কাঙ, অ্যান মেরি ডি’অ্যামিকো, মুনীর নজর, ডরোথি সেউয়েল, আন্দ্রিয়া ব্র্যাডেন এবং রেনুকা অমরসিঙ্গে। আহত হওয়ার তিন বছর পর মারা যান অমরেশ তেসফামারিয়াম।

এ ঘটনায় আলেক মিনাসিয়ান দোষী সাব্যস্ত হন এবং গত বছর তাকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়। তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles