1.6 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ভোলায় আরেকটি কূপে গ্যাসের সন্ধান

ভোলায় আরেকটি কূপে গ্যাসের সন্ধান

ভোলায় আরেকটি নতুন গ্যাসকূপে গ্যাসের সন্ধান মিলেছে। সদর উপজেলার ইলিশা ইউনিয়নের মালের হাট এলাকায় ইলিশা-১ নামের গ্যাসকূপে এ সন্ধান পাওয়া যায়। যা থেকে দৈনিক ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। শুক্রবার সকাল সাতটায় কূপের মুখে আগুন দেয়া হয়। ভোলায় এর আগে আটটি কূপে গ্যাসের সন্ধান পায় বাপেক্স। ইলিশা-১ নিয়ে জেলায় ৯টি কূপে মিলল গ্যাস।

- Advertisement -

বাপেক্স এর ভূ-তাত্বিক বিভাগের জিএম আলমগীর হোসেন বলেন, চলতি বছরের ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে মালেরহাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপ খনন শুরু হয়। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় তিনটি স্তরে ডিএসটির (ড্রিল স্টেম স্টেট) মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল। এরপর ২৮ এপ্রিল, শুক্রবার সকাল ৭টা থেকে অগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে গ্যাসের সন্ধান পায় বাপেক্স।

বাপেক্সের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বিশ্ববাজারে জ্বালানি গ্যাসের চড়া দাম ও সংকটের মধ্যে একের পর এক আশার আলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলা। জেলায় এখন পর্যন্ত আটটি কূপে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সবশেষ ইলিশা-১ নামের আরেকটি নতুন গ্যাসকূপেও গ্যাসের সন্ধান পাওয়া গেল।

ধারণা করা হচ্ছে দৈনিক এই কূপ থেকে ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। সব মিলিয়ে ওই কূপে ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাস মজুত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর ভোলা সদর ও বোরহানউদ্দিন উপজেলায় আটটি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ইলিশা-১ জেলার নবম গ্যাসক্ষেত্র। জেলায় মোট গ্যাস মজুতের পরিমাণ দাঁড়িয়েছে ১ দশমিক ৭ টিসিএফ ঘনফুট।

- Advertisement -

Related Articles

Latest Articles