0.6 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

বিশ্বের সবচেয়ে লম্বা দাড়িওয়ালা কে এই সারওয়ান?

বিশ্বের সবচেয়ে লম্বা দাড়িওয়ালা কে এই সারওয়ান?
২০০৮ সালে প্রথম বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়েন সারওয়ান ছবি সংগ্রহ

থুতনি থেকে ঝুলছে ধবধবে সাদা লম্বা দাড়ি। এটা এতটাই লম্বা যে একজন সাধারণ মানুষের উচ্চতার থেকেও ওই শুভ্র কেশরাশির উচ্চতা বেশি। দেখলেই বোঝা যায় বেশ যত্ন করা হয় এগুলোর। আর সেই লম্বা দাড়ির কারণেই নজির গড়লেন সারওয়ান সিংহ। বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়লেন বর্তমানে কানাডার বাসিন্দা ভারতীয় শিখ সারওয়ান। এর আগেও বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার কৃতিত্ব তারই ছিল। এবার নিজেই নিজের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

সারওয়ানের দাড়ি লম্বায় ২.৫৪ মিটার অর্থাৎ প্রায় সাড়ে আট ফুট। ২০০৮ সালে প্রথম বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়েন সারওয়ান। সেই সময় তার দাড়ির দৈর্ঘ্য ছিল প্রায় আট ফুট। সারওয়ানের আগে এই নজির ছিল সুইডেনের বাসিন্দা বার্গার পেলসের। ২০১০ সালে সারওয়ানের দাড়ি লম্বায় আরও বেড়ে আট ফুটের বেশি হয়েছিল। সেই সময় তার দাড়িতে পাক ধরতে শুরু করলেও এখন পুরোটাই সাদা।

- Advertisement -

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে সারওয়ান বলেছেন, ‘১৭ বছর বয়স থেকে আমি দাড়ি রাখতে শুরু করি। তারপর থেকে কখনও দাড়ি কাটিনি।’

দাড়ির যত্ন করতেও কম ঝক্কি পোহাতে হয় না সারওয়ানকে। তিনি রোজ দাড়িতে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগান। ভিজে দাড়ি শোকানোর পর তেল এবং জেল দিয়ে চলে পরিচর্যা। সাধারণত তিনি সারা দিন দাড়ি বাঁধার জন্য একটি কাপড় ব্যবহার করেন। তবে বিশেষ অনুষ্ঠান বা ধর্মীয় অনুষ্ঠানে যোগদানের সময় ওই কাপড় খুলে দেন।

তার কথায়, ‘আমার দাড়ি আমি ঈশ্বরের কাছ থেকে উপহার হিসেবে পেয়েছি। ঈশ্বরপ্রদত্ত যেকোনো কিছু যেমন আছে, তেমনই রাখা উচিত। তাই, যদি তা বাড়তে থাকে, তবে তা বাড়তে দেওয়া উচিত।’

- Advertisement -

Related Articles

Latest Articles