2.9 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

নেতারা প্রতিশ্রুতি ভঙ্গ করলে সাজা দেন শহরবাসী! খাঁচায় ভরে নামানো হয় নদীর মাঝখানে

নেতারা প্রতিশ্রুতি ভঙ্গ করলে সাজা দেন শহরবাসী! খাঁচায় ভরে নামানো হয় নদীর মাঝখানে

রাজনৈতিক নেতারা জনসাধারণকে অনেক রকম প্রতিশ্রুতি দিয়ে থাকেন। ভোট এলে তো আর কথাই নেই। তখন প্রতিশ্রুতির বন্যা বয়ে যায়। কিন্তু ভোট মিটে গেলেই কোনও প্রতিশ্রুতি পূরণ হয়, আবার কোনও প্রতিশ্রুতি চাপা পড়ে যায়।

- Advertisement -

কিন্তু যাঁরা ভোট দিয়ে জিতিয়ে আনলেন, তাঁদের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ হলে কি রাজনেতারা ‘সাজা’ পান? এমনটা খুব একটা শোনা যায় না। তবে এই পৃথিবীতেই এমন একটি দেশ আছে যেখানে রাজনেতারাও প্রতিশ্রুতি ভঙ্গ করলে ‘সাজা’ পান।

হ্যাঁ, ঠিকই শুনছেন। বাস্তবে এমনই একটি শহর আছে যেখানে জনসাধারণই ‘সাজা’ দেন নেতা-মন্ত্রীদের। আর সেই জায়গাটি হল ইটালির ছোট শহর ট্রেন্টো। এই শহরে রাজনেতাদের ‘সাজা’ দেওয়া হয়ে থাকে। এই রীতিটির নাম ‘টোঙ্কা’। এই শহরে কোনও নেতা বা মন্ত্রী প্রতিশ্রুতি দেওয়ার পর তা যদি পালন না করেন, তা হলে সেই নেতা বা মন্ত্রীকে শহরবাসীরা নদীর ধারে নিয়ে আসেন। তার পর তাঁকে বড় একটি খাঁচায় আটকে নদীর মাঝখানে এক সেকেন্ডের জন্য সেটি অর্ধেক ডুবিয়ে দেন। তার পর আবার তুলে নেওয়া হয়।

শহরবাসীদের দাবি, নেতা যে ভুল করেছেন সেটা তাঁকে উপলব্ধি করানোর জন্যই এই ধরনের ‘শাস্তি’ দেওয়া হয়। প্রতি বছরের জুনে নেতাদের বছরভর প্রতিশ্রুতির হিসাব নেওয়া হয়। কতগুলি পালিত হয়েছে, কতগুলি পালিত হয়নি, তার হিসাব কষা হয়। তার পরই শাস্তির ব্যবস্থা করা হয়।

এটি এক ধরনের ‘শাস্তি দেওয়ার উৎসব’। প্রতি বছর ২৬ জুনের আগের যে শেষ রবিবার পড়ে, সে দিনই এই শাস্তি দেওয়ার আয়োজন করা হয়।

সুত্র : আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

Latest Articles