4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়বে যে তরল খাবারগুলোতে

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়বে যে তরল খাবারগুলোতে
ছবি সংগৃহীত

অনিয়ন্ত্রিত খাবার খাওয়ার ফলে আমাদের শরীরের কোলেস্টেরলের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। এর ফলে শরীরে নানা রোগ বাসা বাঁধছে। তাই উচ্চ কোলেস্টেরল নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। না হলে আমাদের সামান্য ভুল রক্তে কোলেস্টেরলের বাড়িয়ে দিতে পারে।

কোলেস্টেরল হলো রক্তে থাকা মোম জাতীয় পদার্থ। এই পদার্থটি কিন্তু শরীরের প্রয়োজন। তবে যে কোনো জরুরি জিনিসও অস্বাভাবিক মাত্রায় পৌঁছে গেলে ক্ষতি করে। কোলেস্টেরলের ক্ষেত্রেও ঘটে তাই।

- Advertisement -

কোলেস্টেরল বৃদ্ধি পেলে তা রক্তনালির ভেতর গিয়ে জমতে পারে। এ কারণে সে অংশে রক্ত চলাচল ঠিকমতো হয় না। এতে সমস্যা বাড়তে থাকে। এক্ষেত্রে হার্ট অ্যাটাক, স্ট্রোক, বুকে ব্যথা, পেরিফেরাল আর্টারি ডিজিজসহ (রোগ) নানা অসুখ হতে পারে। তাই সচেতন থাকতে হবে।

এ রোগকে নিয়ন্ত্রণ করতে হলে আপনাকে ডায়েটে বদল করতে হবে। কিছু খাবার ও পানীয় রয়েছে যা এর পরিমাণ শরীরে বাড়িয়ে দেয়। সে সম্পর্কে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কোলেস্টেরল বৃদ্ধির কারণ

শরীরে কোলেস্টেরল বৃদ্ধি পাওয়ার অনেক কারণ রয়েছে। তবে মূল কারণ হলো ফ্যাটযুক্ত খাবার বেশি পরিমাণে খাওয়া। এ ছাড়া অনেকে অলস জীবন কাটান। সে কারণেও এ রোগে আক্রান্ত হতে পারেন। তবে কিছু তরল খাদ্য রয়েছে, যা এই কোলেস্টেরল শরীরে দ্রুত বাড়িয়ে দেয়।

সেসব তরল খাবারগুলো থেকে দূরে থাকতে বলছেন বিশেষজ্ঞরা। আসুন জানা যাক সেগুলোর নাম-

মদ

মদপান শরীরের জন্য খুবই খারাপ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, মদ শরীরে ট্রাইগ্লিসারাইডস ও কোলেস্টেরল হিসাবে ভেঙে যায়। যুক্তরাজ্যের কোলেস্টেরল দাতব্য সংস্থা হার্টইউকে জানিয়েছে, মদপান কিন্তু রক্তে লিপিড বৃদ্ধি করে। তাই মদপান ছেড়ে দেওয়াটাই শরীরের জন্য ভালো। এতে শুধু কোলেস্টেরল কমবে না বরং পুরো শরীরেরই উপকার হবে।

পাম তেল

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল টেকনোলজি ফর বায়োটেকনোলজি ইনফরমেশনে (এনসিবিআই) প্রকাশিত গবেষণা থেকে জানা গেছে যে, পাম তেলে রয়েছে অতিরিক্ত পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। তাই এই তেল রক্তে কোলেস্টেরল বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে পাম তেল ০.২৪ এমএমওএল/এল কোলেস্টেরল বৃদ্ধি করে।

কোল্ড ড্রিংকস

কোল্ড ড্রিংকস খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা অনেকটাই কম। এই ড্রিংকস শরীরের ক্ষতি করে। এমনকি উচ্চ কোলেস্টেরলের কারণ এই পানীয়। বিভিন্ন গবেষণা বলছে, কোল্ড ড্রিংকস বেশি পরিমাণে খেলে হার্ট ডিজিজ ও স্ট্রোক হতে পারে। আসলে এতে মেশানো রয়েছে অনেকটা মিষ্টি। এই মিষ্টি থেকেই মূলত সমস্যা তৈরি হয়।

ফুল ক্রিম মিল্ক

দুধ খাওয়া এমনিতে স্বাস্থ্যের জন্য উপকারী। তবে সেই দুধে ফ্যাট থাকলে জটিলতা তৈরি হতে পারে। দেখা গেছে যে, ফুল ক্রিম দুধ শরীরে এলডিএল কোলেস্টেরল অনেকটাই বাড়িয়ে দিতে পারে। তাই এর বদলে ডবল টোনড দুধ খেতে পারেন।

- Advertisement -

Related Articles

Latest Articles