9 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

সমস্যা দুই রকম

সমস্যা দুই রকম
একটি উদাহরণ হলো ইউক্রেনে রাশিয়ার হামলা হামলা না করলেই হতো কিন্তু না হামলা করে এখন নানা তত্বের কথা আওরানো হচ্ছে

পৃথিবীতে সমস্যা দুরকমের। একটা হলো প্রকৃতির তৈরী সমস্যা আর অপরটি হলো মানুষের তৈরী সমস্যা। প্রকৃতির পক্ষ থেকে আসা সমস্যাগুলোতে আমাদের তেমন কিছু করার নেই। কিন্তু মানুষের তৈরী সমস্যাগুলোর সমাধান হলো মানুষ সেগুলো না করলেই পারে। আশ্বর্য্য হই এবং মেনে নিতে পারি না যখন দেখি মানুষের তৈরী সমস্যাগুলো মানুষ নিজেরাই তৈরী করে আবার সেগুলো সমাধানের জন্যে কি সব বিতর্ক করে সারাটা দিন মাস বছর পার করে যার কোন সীমা পরিসীমা নাই। মানুষের তৈরী সমস্যাগুলো মানুষ যখন জটিলভাবে সমাধানের চেষ্টা করে বা ভাবে তখন সত্যিই হাসি পায়। প্রকৃতির তৈরী সমস্যার একটি সদ্য উদাহরণ হলো তুরুস্ক সিরিয়ায় সংঘটিত ভুমিকম্প।

আর মানুষের তৈরী সমস্যার একটা উদাহরণ হলো রাজবাড়ীতে সদ্য ঘটিত একটি ওয়াজ মাহফিলের স্টেজে গিয়ে একজন নেতার বাঁধা প্রদান এবং বিশৃংখল পরিস্থিতি তৈরী হওয়া, গালিগালাজের ভিডিও ভাইরাল হওয়া, দিনভর সেসব নিয়ে পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনার ঝড় বইয়ে দেয়া। অথচ ওয়াজ মাহফিলের সমস্যাটার সহজ সমাধান হলো ওয়াজ মাহফিল করার অনুমতি না দেয়া অথবা ওয়াজের বক্তাকে আমন্ত্রণ করে নিয়ে আসার আগেই তাঁর সাথে আলোচনা করা যে তিনি কি বলতে পারবেন আর কি পারবেন না তা নির্ধারণ করে দেয়া! লক্ষ টাকা খরচ করে ষ্টেজে ডেকে এনে ওয়াজ শুরু করিয়ে মানুষকে একটা জজবার মধ্যে ফেলে ষ্টেজে মাইকের সামনে বাঁধা প্রদান করলে ফলাফল যা হচ্ছে তা আমরা সবাই দেখতে পাচ্ছি। এসবেরতো দরকার নাই। সমাজে দলাদলি, ঘৃণা বাড়ানোই আমাদের উদ্দেশ্য নাকি শান্তি শৃংক্ষলা বজায় রেখে মানুষের জীবন মান উন্নয়ন করা আমাদের লক্ষ্য? শেষেরটি যদি লক্ষ্য হয় তাহলে এসব করার মানেটা কী?

- Advertisement -

আরো একটি উদাহরণ হলো ইউক্রেনে রাশিয়ার হামলা। হামলা না করলেই হতো! কিন্তু না, হামলা করে এখন নানা তত্বের কথা আওরানো হচ্ছে। আমরা একটা অন্যায় করবো, তারপর সেসব সমাধানের জন্যে আমরা পুঁজিবাদ, সাম্রাজ্যবাদ, বিদেশী শক্তির চক্রান্ত ইত্যাদি বায়বীয় এমন সব উদ্ভট তত্ব ও জটিল সমাধান হাজির করবো যাতে মানুষ বছরের পর বছর খাদ্যাভাব, অর্ধাহার, অনাহার, অশিক্ষা কুশিক্ষায় ভুগতে থাকে। নানা আদর্শের কথা আমরা বলি অথচ নিজেদের প্রণীত নীতি আমরা মানি না। যে নীতি আপনার জন্যে সেই একই নীতি আমি ক্ষুদ্র হলেও আমার জন্যেও প্রযোজ্য, আপনি বড় শক্তি হলেও যে অধিকার আপনি ভোগ করবেন আমি ক্ষুদ্র হলেও সেই একই অধিকার ভোগ করবো, এসব নীতিমালা জাতিসংঘ এবং প্রত্যেক দেশের সংবিধানেই আছে। অথচ গা’য়ের জোরে এসব ভংগ করা হয়, জোর যার মুল্লুক তার নীতি কায়েম করে তারপর হাস্যকরভাবে হাজির করা হয়, পুঁজিবাদ, সাম্যবাদ, সন্ত্রাসবাদ, সাম্রাজ্যবাদী নানা তত্ব। উদ্দেশ্য একটাই, যাও কুত্তার লেজ সোজা করে দেখ!

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles