13 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

দুর্দশায় রয়েছে পাকিস্তান, বৈদেশিক মুদ্রার মজুত ৩০০ কোটি ডলারের নিচে

দুর্দশায় রয়েছে পাকিস্তান, বৈদেশিক মুদ্রার মজুত ৩০০ কোটি ডলারের নিচে

চরম আর্থিক সংকটে দিন পার করছে পাকিস্তান। দেশটির বৈদেশিক মুদ্রার মজুত ক্রমাগত নিম্নমুখী। স্টেট ব্যাংক অব পাকিস্তানের ৩ ফেব্রুয়ারি দেওয়া হিসাব অনুসারে, দেশটির বৈদেশিক মুদ্রার মজুত ১৭ কোটি ডলার কমে গেছে। এখন এর পরিমাণ দাঁড়িয়েছে ২৯০ কোটি ডলার। খবর ডন ও দি নিউজ ইন্টারন্যাশনালের।

- Advertisement -

দেশটি এই চরম সংকটকালীন অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হয়েছে। ঋণ পেতে দফায় দফায় আইএমএফের সঙ্গে আলোচনা সঙ্গে। তবে আইএমএফ এখনও পাকিস্তানকে অত্যন্ত প্রয়োজনীয় এ অর্থ ছাড় দেয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান আইএমএফের অর্থ ছাড় পেলে দেশটির পক্ষ থেকে অন্য উৎসগুলো থেকেও ঋণ পাওয়া সহজ হবে। এতে করে দেশটির অর্থনীতিতে গতি আসতে পারে বলে মনে করা হচ্ছে।

স্টেট ব্যাংক অব পাকিস্তান বলেছে, ঋণ পরিশোধ করতে গিয়েই বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে গিয়ে ঠেকেছে। এদিকে পাকিস্তানের বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে থাকা বৈদেশিক মুদ্রা রিজার্ভ দাঁড়িয়েছে ৫৬০ কোটি ডলার। এর ফলে দেশের মোট নগদ বৈদেশিক রিজার্ভ হয়েছে ৮৫০ কোটি ডলার।

পাকিস্তানের আর্থিক প্রতিষ্ঠান আরিফ হাবিব লিমিটেড হিসাব করেছে যে রিজার্ভ ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসের পর সর্বনিম্ন অবস্থায় আছে। এ রিজার্ভ দিয়ে দুই সপ্তাহের কিছু বেশি আমদানি মূল্য পরিশোধ করা যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles