9.6 C
Toronto
সোমবার, মার্চ ৪, ২০২৪

ঢাকায় বিক্রি হচ্ছে জমজমের পানি, উৎস খুঁজছে ভোক্তা অধিদফতর

ঢাকায় বিক্রি হচ্ছে জমজমের পানি, উৎস খুঁজছে ভোক্তা অধিদফতর

পবিত্র মক্কার জমজমের পানি বিক্রি হচ্ছে ঢাকায়। তবে এই পানি আদৌ কি মক্কার জমজমের পানি, নাকি কোনও অসাধু চক্র জমজমের পানি বলে বিক্রি করছে, তা নিয়ে দ্বিধায় আছে অনেকেই। তাই এর উৎস খুঁজতে মহাপরিচালকের নির্দেশে মাঠে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

- Advertisement -

রবিবার (২৯ জানুয়ারি) দুপুরে অভিযান পরিচালনা করেছেন প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক এবং ঢাকা জেলা কার্যালয়ের প্রধান আব্দুল জব্বার মণ্ডল।

এ সময় কয়েকটি দোকানে অভিযান চালানো হয়। বায়তুল মোকাররম মার্কেটের আতর-টুপির দোকানে পাওয়া যায় জমজমের পানি। এ পানি কিভাবে দেশে এলো? এই পানি আসল নাকি নকল, এই পানি বিক্রির বৈধতা আছে কিনা? বিক্রেতার কাছে এসব বিষয়ে জানতে চান ভোক্তা অধিদফতরের কর্মকর্তা।

জমজম পানির ব্যবসায়ী জানান, হজ বা ওমরাহ করে দেশে ফেরার সময় হাজিরা জমজমের পানি নিয়ে আসেন। চাহিদার থেকে অতিরিক্ত পানি নিয়ে আসেন হাজিরা। পরে সেগুলো মার্কেটের অনেক ব্যবসায়ীর কাছে বিক্রি করেন।

এই পানি আসল নাকি নকল— এ বিষয়ে ব্যবসায়ীদের কোনও ধারণা নেই। ব্যবসায়ীরা জানান, বিশ্বাসের ওপর ভিত্তি করে এসব পানি কেনাবেচা করছেন তারা।

জমজমের পানি বিক্রির বৈধতার বিষয়ে ব্যবসায়ীরা জানান, জমজমের পানি বৈধভাবে কেউ আমদানি করে না। হাজিরা সঙ্গে করে নিয়ে আসেন। হাজিদের কাছ থেকে কিনে খুচরা বিক্রি করা হয়। জমজমের পানির চাহিদা থাকায় বেশ ভালো দামে বিক্রি হয়।

অভিযান শেষে মো. আব্দুল জব্বার মণ্ডল বলেন, ‘বায়তুল মোকাররম মার্কেটে যেসব ব্যবসায়ী জমজমের পানি বিক্রি করছেন, সবাইকে সোমবার ভোক্তা অধিদফতরের প্রধান কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়েছে। জমজমের পানি বিক্রির বিষয়ে ব্যবসায়ীরা যেসব তথ্য দিয়েছে, সেগুলো যাচাই-বাছাই করা হবে। যেহেতু জমজমের পানির সঙ্গে ধর্মীয় বিষয় জড়িত, তাই আলোচনার মাধ্যমে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

জানা গেছে, সোমবার (৩০ জানুয়ারি) সকাল ১০টায় জমজমের পানি বিক্রি নিয়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক মো. শফিকুজ্জামান। সভায় আলোচনা করার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি।

সূত্র : বিডি২৪লাইভ

- Advertisement -

Related Articles

Latest Articles