13 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আরও বেশি অভিবাসী প্রয়োজন কানাডার

আরও বেশি অভিবাসী প্রয়োজন কানাডার
লিবারেল সরকার গত নভেম্বরে নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করে এই পরিকল্পনার আওতায় ২০২৫ সালে মধ্যে প্রতি বছর ৫ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা

সামনের বছরগুলোতে অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য বাড়ানোর পরিকল্পনা করছে কানাডা। স্বাস্থ্যসেবা, আবাসন ও শ্রমবাজারে এর সম্ভাব্য প্রভাব পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন কিছু নীতি বিশেষজ্ঞ।

অভিবাসনমন্ত্রী শন ফ্র্রেজার জোর দিয়ে বলেন, শ্রমিক সংকট ও দেশেল ভবিষ্যতের জন্য হুমকি জনমিতিক পরিবর্তন সামাল দিতে কানাডার আরও বেশি সংখ্যক নবাগত দরকার। আমরা যদি কর্মউপযোগী বয়সী লোকজন ও তরুণ পরিবারকে না আনি তাহলে আমাদের প্রশ্ন আর শ্রমিক সংকটের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। তা প্রজন্মের প্রশ্ন হয়ে দাঁড়াবে। প্রশ্ন হচ্ছে আমরা স্কুল ও হাসপাতালের সেবা দিতে পারবো কিনা।

- Advertisement -

লিবারেল সরকার গত নভেম্বরে নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করে। এই পরিকল্পনার আওতায় ২০২৫ সালে মধ্যে প্রতি বছর ৫ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা। ২০২২ সালে স্থায়ী বাসিন্দা হবে রেকর্ড ৪ লাখ ৩১ হাজার ৬৪৫ জন।

ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইকের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক টেড ম্যাকডোনাল্ড বলেন, অভিবাসনের এই হার সমপর্যায়ের অন্যান্য দেশ যেমন অস্ট্রেলিয়ার চেয়ে অনেক বেশি হবে। এটা খারাপ কিছু না। কিন্তু আমার মতে, অভিবাসন বৃদ্ধি চলমান শ্রমিক সংকট সঠিক সমাধান নয়। কানাডার জন্মহার হ্রাস পাচ্ছে এবং সেই বিবেচনায় অভিবাসন বৃদ্ধির যৌক্তিকতা রয়েছে।
স্ট্যাটিস্টিকস কানাডার তথ্য অনুযায়ী, ২০২০ সালে কানাডার জন্মহার নারীপ্রতি রেকর্ড ১ দশমিক ৪ জনে নেমে এসেছে। অভিবাসন ছাড়াই জনসংখ্যা স্বাভাবিক রাখতে এ হার প্রয়োজন ২ দশমিক ১। এসবও নবাগতদের নিয়ে অন্যদেরকে উদ্বেগ থেকে মুক্তি দিচ্ছে না। কারণ, এর ফলে সাশ্রয়ী আবাসন ও স্বাস্থ্যসেবা সংকট স্থায়ী রূপ নিতে পারে।
ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশিপ কানাডার সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তা অ্যান্ড্রু গ্রিফিথ বলেন, অভিবাসনের এই লক্ষ্যমাত্রা অর্জিত হলে সাশ্রয়ী আবাসন ও স্বাস্থ্যসেবার ওপর বাড়তি চাপ পড়ার কোনো মূল্যায়ন নেই।

কিন্তু ফ্রেজার বলেন, অনেক স্থায়ী বাসিন্দা কানাডায় বাস করতে শুরু করেছেন। উদাহরণ হিসেবে, ২০২১ সালে ১ লাখ ৫৭ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী স্থায়ী বাসিন্দার মর্যাদা পেয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles