-0 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

এমপির কাজ কী?

এমপির কাজ কী?
ফাইল ছবি

একজন এমপির কাজ মুলত কী? কিসের ভিত্তিতে বিবেচনা করা হবে প্রার্থী যোগ্য কিনা? কানাডার বাঙালী অধ্যুষিত এলাকার এমপি এবং মন্ত্রী বিল ব্লেয়ার দুই টার্ম এমপি এবং মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি আসলে কী কাজ করেন? তিনি কি কখনো কোন উন্নয়নের গল্প শুনিয়ে ভোট নিতে যান? কয়টা ব্রিজ, রাস্তা কালভার্ট তিনি করেছেন সেই গল্প কি কোনদিন কেউ শুনেছেন?

কোনদিন কি কেউ দেখেছেন তাকে কোন ব্রিজ, রাস্তা উদ্বোধন করতে? তিনি কি কখনো উন্নয়নের জন্যে সরকারী টাকা বরাদ্দ পান কিংবা রিলিফ, টিআর, কাবিখার চাউল গম ইত্যাদি? সেগুলো কি কখনো নিজের দলের লোকদের মধ্যে বন্টন করেন? আসলে বরাদ্দই পান না, বন্টন করবেন কিভাবে? তিনি কি তার দলের জন্যে দলবাজী করেন? হোন্ডা গুন্ডা পুষেন? মিছিল শ্লোগান দিতে কেউ কখনো শুনেছেন তার পক্ষে? তিনি কি কখনো পুলিশ প্রহরায় হুইসেল বাজিয়ে জনগণকে রাস্তা থেকে সরিয়ে নিজের চলাচলকে নিরাপদ করেন? এমনকি এই কানাডায় কখন কোন রাস্তা দিয়ে কোন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী বা বিরোধী দলের নেত্রী চলাচল করেন কাক পক্ষীও কি টের পায়?

- Advertisement -

আবারও সেই আদি প্রশ্নে ফিরে যাই। আসলে একজন এমপির কাজ কী? কানাডা আমেরিকা, ব্রিটেন, নিউজিল্যান্ড অষ্ট্রেলিয়া, সুইডেনের মত গনতান্ত্রিক দেশগুলোতে একজন এমপির যা দায়িত্ব, সেই দায়িত্ব যদি বাংলাদেশে কঠোরভাবে প্রচলিত থাকতো, তাহলে কখনো কি হিরো আলম, মাহিয়া মাহি, মমতাজ, মাশরাফিদের মত কেউ এমপি হতে আসতো? কিংবা আজ থেকে বিগত পন্চাশ বছরে যারা এমপি হয়েছেন বা হতে চেয়েছেন তাদের অনেকেই কি কখনো এমপি হতে আসতেন? কানাডার এমপি ব্লিল ব্লেয়ারের ইনকাম কী? তার বেতন ভাতার বাইরে আর কোন ইনকাম করার সুযোগ তার আছে কি? বাংলাদেশে যদি কোন এমপির ইনকাম বেতন ভাতায় সীমাবদ্ধ থাকতো, নিশ্চিত করা হতো যে কোন এমপি তার নির্দিষ্ট বেতন ভাতার বাইরে এক টাকাও অবৈধভাবে আয় করার সুযোগ পাবে না, তাহলে কি এইসব আগ্রহী প্রার্থীদের আগ্রহ থাকতো এমপি হবার জন্যে? কোটি কোটি টাকা খরচ করে পার্লামেন্টে কয়জন হিরো আলম আসতো শুকনা মুখে পলিসি নিয়ে কথা বলতে?

এমপির আসলে কাজটা কী? কোন দেশে উন্নয়ন যদি এমপির হাতে থাকে তাহলে স্হানীয় সরকারের কাজটা কী? বুঝেও না বুঝার ভাণ আমরা কেন করি? সত্য মিথ্যা, ভাল মন্দ না জানলে কেন সেটা জানার চেষ্টা করি না আমরা?

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles