-2.3 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

র চা বিক্রি করে ২২৭ কোটি টাকার মালিক এডি!

র চা বিক্রি করে ২২৭ কোটি টাকার মালিক এডি!
ব্রুক এডি

ক্যারিয়ার নিয়ে সবাই চিন্তিত। যত দিন যাচ্ছে- কোন পথে গেলে ক্যারিয়ার ভালো হবে, তা নিয়ে বাড়ছে মানুষের দুশ্চিন্তা। ক্যারিয়ার নিয়ে ভাবতে ভাবতে ভারতে গিয়েছিলেন আমেরিকার এক নারী। আমাদের আজকের গল্প সেই নারীকে নিয়ে। তার নাম ব্রুক এডি। ভারতে এসে একদিন চা পান করতে গিয়ে তার কাছে মনে হলো এই চা বেশ মজাদার। এর পর একদিন ভারতীয় সেই চায়ের রেসিপি শিখে নিয়েছিলেন তিনি। আর এতেই বাজিমাত করলেন মার্কিন এ নারী। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ভারতীয় চা বিক্রি করে ২২৭ কোটি টাকার মালিক হয়েছেন।

ভারতে চা বরাবরই জনপ্রিয়। ভারতীয়রা পছন্দ করেন এই পানীয়। আর এ পথই বেছে নিয়েছিলেন ব্রুক এডি। ২০০২ সালে সামাজিক ন্যায় আন্দোলনে যোগ দিতে ভারতে যান তিনি। তখন তিনি পশ্চিম ভারতের বিভিন্ন গ্রামে বেড়াতে যান এবং সেখানেই প্রথম চুমুক দেন চায়ের কাপে। সেখানে চা পান করতে গিয়ে ভিন্ন ধরনের স্বাদ পান। এর পর একে একে ভিন্ন স্বাদের চা নিতে থাকেন। সেখান থেকেই শিখে নিয়েছিলেন চায়ের রেসিপি। পরে ফিরে যান নিজের দেশে। যুক্তরাষ্ট্রে গিয়ে তিনি ভারতীয় স্বাদের চা খুঁজতে থাকেন। কিন্তু কোথাও তা পাননি। পরে নিজেই ভারতীয় স্বাদের চা বিক্রির কথা চিন্তা করেন। যেমন চিন্তা, তেমন কাজ। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এডি বানাতে শুরু করেন ‘ভক্তি চা’।

- Advertisement -

মাত্র ২০ কর্মী নিয়ে দোকানটি শুরু করেন। ২০০৭ সাল থেকে নিজের তৈরি চা বিক্রি করতে শুরু করেন এই নারী। দেখতে দেখতেই পরিবার ও বন্ধুদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে তার চা। তার কথায়- ‘আমি নিজের জন্য তৈরি করা প্রক্রিয়াটিকেই গ্রহণ করেছিলাম। গরম গরম তাজা আদা চা এখানে বিশেষ জনপ্রিয় হবে বলেই মনে হয়েছিল। ক্যাফে ও খুচরা বিক্রেতাদের জন্যও তৈরি করা যেতে পারে বলে মনে হয়েছিল- যার মাধ্যমে চায়ের মধ্যে ভারতের স্বাদ আনা সম্ভব।’ সেদিনের ভাবনা সফল করতে পেরেছেন।

আজ তিনি ২২৭ কোটি টাকার মালিক। আদা দিয়ে তৈরি ভারতীয় চায়ের রেসিপিতেই বাজিমাত করেছেন আমেরিকার এ নারী। বিষয়টিতে অবাক হলেও এটিই সত্যি। এডির ওয়েবসাইট (drinkbhakti.com) থেকে জানা গেছে, চা বিক্রি শুরুর পর নিজের চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি ২২৭ কোটি টাকার মালিক।

- Advertisement -

Related Articles

Latest Articles