-2.2 C
Toronto
রবিবার, জানুয়ারী ২৯, ২০২৩

ট্রানজিট সিস্টেমে সহিংসতার সমস্যা সামাধানের দাবি

ট্রানজিট সিস্টেমে সহিংসতার সমস্যা সামাধানের দাবি
ফাইল ছবি

চলতি বছর ট্রানজিট সিস্টেমে সহিংস ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিয়ে চলমান আলোচনায় রাখঅ হয়নি টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) বিশেষ পুলিশ কনস্টেবল, ফেয়ার ইন্সপেক্টর ও নিরাপত্তা কর্মকর্তাদের নিয়ে গঠিত ইউনিয়নকে। সেই সঙ্গে তারা সংস্থাটিকে সত্যিকারের সমাধান খুঁজে দেখার আহ্বান জানিয়েছে।

সিইউপিই লোকাল ৫০৮৯ এর অন্তর্বর্তী প্রেসিডেন্ট ডারিউজ নাউটনি বলেন, টিটিসির প্রধান নির্বাহী কর্মকর্তা রিক লিয়ারি, টরন্টোর মেয়র জন টরি, টরন্টো পুলিশ সার্ভিস ও এটিইউ লোকাল ১১৩ এর মধ্যকার সাম্প্রতিক বৈঠকে ইউনিয়নকে রাখঅ হয়নি। ওই বৈঠকে সাম্প্রতিক নিরাপত্তা নিয়ে টিটিসির যে উদ্বেগ তা নিয়ে আলোচনা হয়েছে।

- Advertisement -

৮ ডিসেম্বর হাই পার্ক স্টেশনে এলোপাতাড়ি ছুরিকাঘাতে ৩১ বছর বয়সী ভানেসা কুরপিস্কা আহত হওয়ার কয়েকদিন পর ওই বৈঠক ডাকা হয়। সিটিভি নিউজ টরন্টোকে দেওয়া এক বিবৃতিতে নাউটনি বলেন, সিইউপিই মেয়র জন টরি, টিটিসির চেয়ার বার্নসাইড ও টিটিসির সিইও লিয়ারির সঙ্গে দেখা করে টিটিসিতে বেড়ে যাওয়া সহিংস ঘটনা অবসানের সত্যিকারের উপায় খুঁজতে আলোচনায় বসার অনুরোধ জানায়।
ইউনিয়নের পক্ষ থেকে সোমবার বলা হয়, তারা এ বাপারে কোনো সাড়া পায়নি। তবে ইউনিয়ন শিগগিরই এ ব্যাপারে জানতে পারবে বলে আশা পকাশ করেন নাউটনি।

নিরাপত্তার বিষয়ে টিটিসি সব ইউনিয়নের সঙ্গে তারা আলোচনা করছে বলে জানালেও ইউনিয়ন বলছে, এই আলোচনায় তাদের অনুপস্থিতি বিভাগের মধে কেবল অনিশ্চয়তায় বাড়াবে।

এ বাপারে বক্তব্যের জন্য টিটিসির সঙ্গে যোগাযোগ করা হলেও বৈঠকে সিইউপিইর অনুপস্থিতি নিয়ে কোনো মন্তব্য করেনি তারা।

২০২২ সালে টরন্টোর ট্রানজিট সিস্টেমে একাধিক সহিংস ঘটনার পর নিরাপত্তা নিয়ে আলোচনার বিষয়টি সামনে আসে। কুরপিস্কাকে নিয়ে চলতি বছর টিটিসিতে তিনজনের প্রাণ গেলো। গত জুনে কিপলিং স্টেশনের বাইরে বাসে অগিন্কা-ের ঘটনায় দগ্ধ ২৮ বছর বয়সী এক নারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্তায় মারা যান। এর দুই মাস আগে শেরবোর্ন স্টেশনের প্রবেশমুখে ২১ বছর বয়সী এক আন্তর্জাতিক শিক্ষার্থীকে লক্ষ করে গুলি ছোড়া হলে তিনি গুলিবিদ্ধ হন। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

- Advertisement -

Related Articles

Latest Articles