-2.2 C
Toronto
রবিবার, জানুয়ারী ২৯, ২০২৩

সাইবার নিরাপত্তা সমস্যায় সিককিডস

সাইবার নিরাপত্তা সমস্যায় সিককিডস
দি হসপিটাল ফর সিককিডসকে সম্প্রতি সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয় মোকাবিলা করতে হচ্ছে বলে হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে

দি হসপিটাল ফর সিককিডসকে সম্প্রতি সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয় মোকাবিলা করতে হচ্ছে বলে হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে। ফোন লাইনসহ এর বেশ কিছু নেটওয়ার্ক ব্যবস্থায় এর প্রভাব পড়ছে বলেও জানানো হয়েছে। এর ফলে হাসপাতালকে কোড গ্রে বলতে হচ্ছে, যার অর্থ সিস্টেম বিকল।

কোডের কার্যকারিতা রোববার রাত সাড়ে ৯টার শুরু হয় এবং সোমবার রাত পর্যন্ত চলে। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিককিডস জানায়, রোগী ও তাদের পরিবারের সুরক্ষা ও মঙ্গল আমাদের প্রধান অগ্রাধিকার। সব রোগীই সেবা পাচ্ছেন এবং ব্যক্তিগত তথ্য বা ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য ক্ষতিগ্র্রস্ত হওয়ার কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

- Advertisement -

সিককিডস জানিয়েছে, ঘটনাটি জানতে পারার পর তৎক্ষণাৎভাবে ইনসিডেন্ট ম্যানেজমেন্ট কমান্ড সেন্টার চালু করা হয়। সেই সঙ্গে একটি তদন্তও শুরু করা হয়েছে।

ঘটনাটির ধরন ও উদ্দেশ্য সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন পর্যন্ত মনে হচ্ছে, এর ফলে কেবলমাত্র অভ্যন্তরীণ কিছু ক্লিনিক্যাল ও করপোরেট ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে হাসপাতালের কিছু ফোন লাইন এবং ওয়েবপেজও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রযোজ্য ক্ষেত্রে ডাউনটাইম প্রসিডিউর চালু করা হয়েছে।

সিককিডস বলছে, বিষয়টি তারা তাদের সরকার ও হাসপাতাল অংশীজনকে অবহিত করেছে এবং যত দ্রুত সম্ভব বিষয়টি সমাধানে তৃতীয় পক্ষের বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া হচ্ছে। সাময়িকভাবে লোকজনকে সিককিডসে ফোন করা ও সুনির্দিষ্ট কিছু ওয়েবপেজে প্রবেশের ক্ষেত্রে অসুবিধার মুখে পড়তে হতে পারে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোগী সেবা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ক্লিনিক্যাল টিমের ডাউনটাইম প্রসিডিউরে স্থানান্তরের সময় রোগী ও তাদের পরিবারগুলো যে সংযম দেখিয়েছেন আমরা তাকে সাধুবাদ জানাচ্ছি।

 

- Advertisement -

Related Articles

Latest Articles