-3.5 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

আবাসন কর্মপরিকল্পনা প্রণয়নের অনুমতি

আবাসন কর্মপরিকল্পনা প্রণয়নের অনুমতি
আবাসন কর্মপরিকল্পনা প্রণয়নের একটি প্রস্তাবের পক্ষে সর্বসম্মত ভোট দিয়ছে টরন্টো সিটি কাউন্সিল

আবাসন কর্মপরিকল্পনা প্রণয়নের একটি প্রস্তাবের পক্ষে সর্বসম্মত ভোট দিয়েছে টরন্টো সিটি কাউন্সিল। এর ফলে বিদ্যমান জোনিং বিধিতে লক্ষণীয় পরিবর্তন দেখঅ যাবে।

বুধবারের কাউন্সিল বৈঠকে নগরীজুড়ে বসবাসের জন্য বাড়ির নিবন্ধন ও নিয়ন্ত্রণে নতুন একটি বাইলর পক্ষেও সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলর সমর্থন জানিয়েছেন। মেয়র জন টরি সিটি কর্মীদের কর্মপরিকল্পনা তৈরি করতে বলেছেন। সেই সঙ্গে ঠিক মার্চেই এ সংক্রান্ত প্রতিবেদন দিতে বলেছেন।
পরিকল্পনায় ১৫টি এলাকা বিশেষ গুরুত্ব পাবে বলে জানিয়েছেন টরন্টো মেয়র। এগুলোর মধ্যে রয়েছে নেবারহুডের মধ্যে বাড়ির ঘনত্ব বাড়াতে জোনিং আইনে সংশোধন, বাণিজ্যিক ও আবাসিক এলাকার মধ্যে ট্রানজিশন জোন তৈরি করা এবং বড় সড়কগুলোতে জোনিং অনুমতি বাড়ানো।

- Advertisement -

বুধবার সকালে জন টরি বলেন, আমাদের সিটি যে বর্তমানে যে ক্রয়ক্ষমতা ও আবাসন সংকটের মুখে রয়েছে তা মোকাবিলায় সিটি সরকার ও সিটি কাউন্সিল হিসেবে আগ্রাসী পদক্ষেপ গ্রহণের সুযোগ পেয়েছি আমরা। আবাসন পরিকল্পনা নগরীর বিধিমালা আধুনিকায়নের প্রক্রিয়া শুরু করবে, যা আগামী এক দশকের মধ্যে ২ লাখ ৮৫ হাজার বাড়ি নির্মাণের লক্ষমাত্রা পূরণে বা তার চেয়েও বেশি বাড়ি নির্মাণে সহায়তা করবে। অস্বাভাবিক জোনিং বাতিল করার মধ্য দিয়ে এই পরিকল্পান আমাদের নগরীকে একুশ শতকের নগরীতে উন্নীত করবে। বিদ্যমান জোনিংয়ে কেবলমাত্র স্বল্প সংখ্যক কিছু এলাকাতেই জোর দেওয়া হয়েছে এবং টরন্টোবাসীর আবাসন বেছে নেওয়ার পছন্দকে সীমিত করে দিয়েছে।

আবাসন ঘনত্ব সর্বোচ্চ করতে ও শিক্ষার্থীদের আবাসনের জন্য আলাদা পোস্ট সেকেন্ডারি আবাসন কৌশল তৈরিতে পোর্ট ল্যান্ডস ও ওয়াটারফ্রন্ট পর্যালোচনা করার বিষয়টিও রয়েছে জন টরির প্রস্তাবে। সেই সঙ্গে সিটি কর্মীদের টরন্টোর আরবান ডিজাইন গাইডলাইন, হেরিটেজ স্ট্যান্ডার ও আরবান ফরেস্ট্রি নীতি পর্যালোচনা করতেও বলা হয়েছে প্রস্তাবে। যাতে করে নতুন আবাসনের সরবরাহ গতি পায়।

সম্প্রতি পাস হওয়া বেটার মিউনিসিপাল গভর্ন্যান্স অ্যাক্ট বা বিল ৩৯ এর ফলে নতুন ক্ষমতা পেতে পারেন জন টরি। এই ক্ষমতাবলে মেয়র মাত্র এক-তৃতীয়াংশ কাউন্সিলরের সমর্থনেই সুনির্দিষ্ট বাইল পাসের সুযোগ পাবেন মেয়র। যদিও সিটি কাউন্সিলের বৈঠকের আগে এক সংবাদ সম্মেলনে তিনি তার পরিকল্পনা পাসে এই ক্ষমতা প্রয়োগ করবেন কিনা তার নিশ্চয়তা নেই।

জন টরি বলেন, আইন তো আইনই। তবে আমার এটা প্রয়োগের ইচ্ছা নেই। সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যেতে চাই আমি।

- Advertisement -

Related Articles

Latest Articles