6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

বিএনপি ছাড়াই মেয়র পদে নির্বাচন লড়তে চান ১০ প্রার্থী

বিএনপি ছাড়াই মেয়র পদে নির্বাচন লড়তে চান ১০ প্রার্থী

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১০ জন। এর মধ্যে সাতজন দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং তিনজন স্বতন্ত্র।

- Advertisement -

রসিক নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ দলীয়ভাবে সাতজন এবং স্বতন্ত্র তিনজনসহ মোট ১০ জন মেয়র পদে মনোনয়পত্র দাখিল করেছেন। এ ছাড়া সংরক্ষিত ১১ আসনের বিপরীতে ৬৯ জন এবং ৩৩টি কাউন্সিলর পদে ১৯৮ জন প্রার্থী মনোনয়পত্র জমা দিয়েছেন।

সুতরাং রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ৪৫ পদের জন্য মোট ২৭৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেন।
মঙ্গলবার (২৯ নভেম্বর) শেষ দিন বিকেল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন রংপুর আঞ্চলিক রিটার্নিং অফিসার আব্দুল বাতেন।

দলীয়ভাবে মেয়র পদে সাতজন হলেন আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মো. মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আমিরুজ্জামান, বাংলাদেশ কংগ্রেসের মো. আবু রায়হান, খেলাফত মজলিসের মো. তৌহিদুর রহমান মন্ডল, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মো. শফিয়ার রহমান, জাকের পার্টির মো. খোরশেদ আলম।

স্বতন্ত্র প্রার্থীরা হলেন মো. লতিফুর রহমান, মো. আতাউর জামান বাবু ও মো. মেহেদী হাসান বনি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটির ভোটগ্রহণ হবে। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৯ ডিসেম্বর। কেন্দ্রগুলোতে ইভিএম ছাড়াও সিসিটিভি ক্যামেরা স্থাপন করার কথাও রয়েছে।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আব্দুল বাতেন বলেন, আচরণবিধি মেনে মনোনয়ন দাখিল করায় সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিতে সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে রসিক নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী নির্বাচনে বর্জন করায় এবং দলের পক্ষ থেকে অনুমতি না দেওয়ায় নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য গত রসিক নির্বাচনে বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী কাওছার জামান বাবলা।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে রংপুর সিটি করপোরেশন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। এর আগে জামায়াতের প্রার্থী জেলা জামায়াতে ইসলামীর সাবেক আমির মাহবুবার রহমান বেলাল নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সূত্র : কালের কন্ঠ

- Advertisement -

Related Articles

Latest Articles