4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

অন্টারিওর বাসিন্দাদের ভ্যাকসিন নেওয়ার আহ্বান

অন্টারিওর বাসিন্দাদের ভ্যাকসিন নেওয়ার আহ্বান
অন্টারিওর প্রধান মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর

চ্যালেঞ্জিং হেমন্ত ও শীত আসন্ন হওয়ায় নাগরিকদের ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানিয়েছেন অন্টারিওর প্রধান মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর। কারণ, এই সময়ে ইনফ্লুয়েঞ্জা, কোভিড-১৯ ও আরসিভির প্রাদুর্ভাব বেড়ে যায়।

ডা. কিয়েরান মুর বলেন, এই সময়ে আরএসভি ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা ও কোভিড-১৯ এর হুমকি রয়েছে। অন্টারিওজুড়ে ইনফ্লুয়েঞ্জার প্রকোপ বাড়তে দেখছি। ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে অন্টারিওর ইনটেনসিভ কেয়ার ইউনিটে এরই মধ্যে ১৮ জন ভর্তি রয়েছে। তাদের মধ্যে আটজন আছে ভেন্টিলেটরে। সুতরাং সাধারণ নাগরিকদের জন্য বর্তমানে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে এবং সব অন্টারিওবাসীকে ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানাচ্ছি। ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে সুরক্ষায় আগামী কয়েক সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ।

- Advertisement -

কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ গ্রহণের জন্যও নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বুস্টার ডোজ গ্রহণের হার স্বাভাবিকভাবেই কম। প্রদেশের মাত্র ১৫ লঅখ মানুষ বুস্টার ডোজ গ্রহণ করেছে।

প্রাদেশিক উপাত্ত অনুযায়ী, গত কয়েক মাসে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের হার কিছুটা বেড়েছে এবং বর্তমানে তা দৈনিক ৪২ হাজারে দাঁড়িয়েছে। এর বেশিরভাগই বুস্টার ডোজ। যদিও এই মৌসুমে ভাইরাসের প্রভাব কমাতে প্রয়োজনীয় মাত্রার চেয়ে অনেক কম।

পাবলিক হেলথ ক্লিনিক এবং ফার্মেসি সবখানেই বর্তমানে ফ্লু ও কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। ছয় মাস বা তার বেশি বয়সী সবাইকেই বিনামূল্যে ফ্লু ভ্যাকসিন দেওয়া হচ্ছে। প্রদেশের তথ্য অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সী শিশু, গর্ভবতী নারী, হাসাপাতালে ভর্তির ঝুঁকিতে থাকা ৬৫ বছর ও তার বেশি বয়সী মানুষ এবং যাদের ফ্লু সংশ্লিষ্ট জটিলতা যেমন নিউমোনিয়া, হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে তাদের জন্য ফ্লু ভ্যাকসিন খুবই গুরুত্বপূর্ণ।

প্রদেশ বর্তমানে বয়স্ক ও স্বাস্থ্য সমস্যা আছে তাদেরকে ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন প্রদানের ওপর বেশি জোর দিচ্ছে। অন্টারিওর হিসাব অনুযায়ী, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকিতে রয়েছে প্রায় ৬০ লাখ মানুষ।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles