5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

লিবারেলদের মিনি বাজেটে যা আছে

লিবারেলদের মিনি বাজেটে যা আছে
ছবি/ জন ম্যাক আর্থার

ফেডারেল লিবারেলরা তাদের ফল ইকোনমিক আপডেট বা ৯২ পৃষ্ঠার মিনি বাজেট প্রকাশ করেছে। তাতে কানাডার আর্থিক অবস্থা ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির দুর্ভোগ মোকাবিলায় নতুন নীতির রূপরেখা তুলে ধরা হয়েছে।

বাজেটে ‘মূল্যস্ফীতি’ শব্দটি উল্লেখ করা হয়েছে ১০০ বার। এ থেকেই পরিস্কার হয়েছে সরকারের প্রথম অর্থনৈতিক উদ্বেগ কোন জায়গায়। সম্ভাব্য মন্দার প্রভাব কানাডা কীভাবে কমাবে তাও বিস্তারিত তুলে ধরা হয়েছে ফিসক্যাল আপডেটে, যেখানে লিবারেলদের অগ্রাধিকারগুলো বেশি গুরুত্ব পেয়েছে। ফ্রিল্যান্ডের মিনি বাজেটে উদ্বৃত্তের পূর্বাভাস থাকলেও মন্দার সতর্কতাও বাদ পড়েনি।

- Advertisement -

গ্রীষ্ম-পরবর্তী ঝড় ফিয়োনার ক্ষতি পোষাতে লিবারেলরা চলতি অর্থবছরে ১০০ কোটি ডলার ব্যয় করবে বলে আশা করা হচ্ছে। সেপ্টেম্বরের শেষ দিকের ওই ঝড়ে আটলান্টিক কানাডা ও পশ্চিম কুইবেকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সরকারি অবকাঠামো প্রকল্পের জন্য ২ হাজার ৩০০ কোটি ডলার অনুমোদন দেওয়া হয়েছে বলে নথিতে উল্লেখ করা হয়েছে। প্রদেশ ও আঞ্চলিক সরকারগুলোর দাখিল করা ৫ হাজার ২০০ প্রকল্পের বিপরীতে এই অর্থ অনুমোদন করা হয়েছে। অঞ্চলগুলো এই অর্থ বরাদ্দের জন্য ২০২৫ সালের মার্চ পর্যন্ত সময় পেলেও প্রদেশের সামনে সময়সমী ২০২৩ সালের মার্চ পর্যন্ত। এই সময়ের মধ্যে বরাদ্দ দিতে না পারলে অর্থ অন্য কোথাও বরাদ্দ দেওয়া হবে।
মিনি বাজেট ঘোষণার দিন থেকেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে পরামর্শ শুরু হয়ে গেছে। এর মধ্যে আছে ক্রিপ্টোকারেন্সি, স্টেবলকয়েন ও কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল কারেন্সি।

মিনি বাজেটে ট্রাকারদের জন্য সহায়তার কথা বলা হয়েছে। নন-কমপ্লায়েন্ট ট্রাকিং শিল্পের নিয়োগদাতাদের বিরুদ্ধে প্রসিকিউশন, জরিমানা ও আদেশ বাবদ পাঁচ বছরের জন্য ২ কোটি ৬৩ লাখ ডলার রাখা হয়েছে।

নতুন অভিবাসন কৌশল বাবদ অর্থ বরাদ্দের কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি অভিবাসন কৌশল প্রকাশ করা হয়েছে। এতে ২০২৫ সালের মধ্যে বছরে ৫ লাখ অভিবাসীকে স্বাগত জানানোর কথা ঘোষণা করেছে ফেডারেল লিবারেল সরকার। তবে এসব অভিবাসীর বেশিরভাগই হবে দক্ষ কর্মী, যারা স্বাস্থ্যসেবা, উৎপাদন ও বাণিজ্যে সহায়তা করবে।

আবেদন প্রক্রিয়াকরণ ও নতুন স্থায়ী বসবাসের মর্যাদা নির্ধারণে সহায়তায় আগামী ছয় বছরে খরচ হবে ১৬০ কোটি ডলাল। আর নতুন ও চলমান তহবিলের আকার ৩১ কোটি ৫০ লাখ ডলার। অভিবাসন প্রক্রিয়া নিয়ে সমালোচনার মুখে রয়েছে লিবারেলরা। অনিস্পন্ন আবেদন নিস্পত্তিকরণে চলতি অর্থবছরে আরও ৫ কোটি ডলার দেওয়া হচ্ছে অভিবাসন বিভাগকে।

- Advertisement -

Related Articles

Latest Articles