7.3 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

চীন থেকে বানর পাঠানো হবে মহাকাশে, কারণ…

চীন থেকে বানর পাঠানো হবে মহাকাশে, কারণ…

মহাকাশে মানুষের বিচরণ বহু বছর ধরে। তবে এবার মানুষ নয়, মহাকাশে পাঠানো হবে বানর। চীনের তিয়াংগং স্পেস স্টেশনে বানর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির বিজ্ঞানীরা। চীনের সংবাদ সংস্থা সূত্রে এ খবর জানা গেছে। কিন্তু কেন বানর পাঠানো হবে মহাকাশে।

- Advertisement -

এ প্রসঙ্গে চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, মহাকাশের পরিবেশে বানরের প্রজনন ক্ষমতায় কোনো পরিবর্তন আসে কিনা তা পর্যবেক্ষণ করার জন্য এই সিদ্ধান্তে এসেছেন তারা।

মাধ্যাকর্ষণ শক্তির অভাবে প্রজনন পদ্ধতির মধ্যে কি কোনো পরিবর্তন দেখা যায়? সেই প্রশ্ন নিয়ে বহু দিন ধরেই ঘুরছিলেন চীনের বিজ্ঞানীরা। অবশেষে তারা সিদ্ধান্ত নিলেন, পরীক্ষামূলক পর্যবেক্ষণের জন্য কয়েকটি বানরকে চীনের স্পেস স্টেশনে পাঠানো হবে।

এ প্রসঙ্গে বেজিংয়ের চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের এক গবেষক বলেন, ‘মাইক্রোগ্র্যাভিটিসহ মহাকাশের অন্যান্য পরিবেশের সঙ্গে কোনো জীব কীভাবে মানিয়ে নেবে, সে সম্পর্কে স্পষ্ট ধারণা আনতেই এই পরীক্ষা করা হবে।’

কোন কোন বিষয়ে পর্যবেক্ষণ করা উচিত, কীভাবে এই পরীক্ষামূলক গবেষণা চলবে- এ নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে জানানো হয়েছে, মাধ্যাকর্ষণ শক্তিহীন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে বানরগুলো নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে। মানসিক অবসাদের শিকার হওয়ার সম্ভাবনাও রয়েছে তাদের।

কিন্তু এই নতুন পরিবেশে তারা কীভাবে শারীরিক মিলনে উদ্বুদ্ধ হচ্ছে, তার গতিপ্রকৃতির ওপর নজর রাখতে হবে। এমনকি, তাদের খাওয়া-দাওয়া থেকে শুরু করে মলমূত্র ত্যাগের গতিপ্রকৃতিও পর্যবেক্ষণ করা দরকার বলে মনে করছেন চীনের বিজ্ঞানীরা।

- Advertisement -

Related Articles

Latest Articles