5.6 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

কানাডায় নতুন ব্যবসা খোলার হার ৫০% কমেছে

কানাডায় নতুন ব্যবসা খোলার হার ৫০% কমেছে
ছবি/ আরটিও কাসটারিও

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে কানাডায় নতুন ব্যবসা খোলার হার গত বছরের একই প্রান্তিকের তুলনায় ৫০ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে ক্রেডিট রিপোর্টিং এজেন্সি ইকুইফ্যাক্স। অর্থনৈতিক চাপ বাড়তে থাকা এ পরিস্থিতির কারণে বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

একইভাবে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে নতুন ব্যবসা খোলার হার ২০১৯ সালের একই প্রান্তিকের তুলনায় প্রায় ৪৯ শতাংশ কমেছে। ভ্যাকসিন প্রদানের ফলে ভোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে আশাবাদ তৈরি হয়েছিল এটা তার বিপরীত বলে জানিয়েছেন ইকুইফ্যাক্সের কমার্মিয়াল সলিউশনের প্রধান জেফ ব্রাউন। তিনি বলেন, ২০২১ সালে অর্থনৈতিক কর্মকা- উন্মুক্ত করে দেওয়ার পর সব ধরনের শিল্পেই নতুন ব্যবসা খোলা ঘুরে দাঁড়িয়েছিল। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে পর্যন্ত এতে লক্ষ্যণীয় পতন দেখা যায় নি। গ্রীষ্মকে সামনে রেখে বছরের দ্বিতীয় প্রান্তিকে সাধারণত নতুন ব্যবসা খোলার হার বেড়ে যায়। অর্থাৎ, এই সময়ে নতুন ব্যবসা চালুর পাশাপাশি পুরনো ব্যবসার কার্যক্রমে নতুন গতি সঞ্চারিত হয়।

- Advertisement -

মহামারির পর থেকে ২০২২ সালের জুনে নতুন ব্যবসা খোলার হার সবচেয়ে বেশি কমেছে। এই সময়ে কানাডায় নতুন ব্যবসা চালুর হার ১১ শতাংশ কমে ৪ দশমিক ২ শতাংশে দাঁড়িয়েছে। একে হতাশাজনক বলে মন্তব্য করেছেন ডেলইটের প্রধান অর্থনীতিবিদ ক্রেইগ আলেক্সান্ডার। তিনি বলেন, মুদ্রাস্ফীতির কারণে ছোট ব্যবসাগুলো ধুকতে থাকা, ভোক্তা ব্যয় হ্রাস পাওয়া এবং মহামারির কারণে ঋণ বেড়ে যাওয়া ও সরবরাহ ব্যবস্থার সংকট এ বছর নতুন ব্যবসা খোলার হার কমে যাওয়ার জন্য দায়ী। কারণ, নতুন ব্যবসার সিংহভাগই ছোট আকারের। দুর্ভাগ্যবশত অধিকাংশ ব্যবসার জন্য এটা বড় একটি লড়াই।
তিনি বলেন, নতুন ব্যবসা খোলা অর্থনৈতিক আশাবাদের ইঙ্গিত। একইভাবে নতুন ব্যবসা খোলার হার কমে যাওয়া এর বিপরীত অর্থ বহন করে। আরও অনেক বাজার পর্যবেক্ষকের মতো তিনিও মনে করেন যে, কানাডার অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে। নতুন ব্যবসা খোলার হার হ্রাস পাওয়া কানাডার অর্থনীতির দুর্বলতার জানান দিচ্ছে। সেই সঙ্গে সামনে যে অর্থনীতি আরও দুর্বল হবে সেটাও বলছে।

ব্রাউনের মতে, সাধারণ বছরের দ্বিতীয় প্রান্তিকে এক লাখ নতুন ব্যবসা প্রতিষ্ঠান চালু হয়ে থাকে। নতুন ব্যবসা খোলার হারে লক্ষ্যণীয় হ্রাস সম্ভাব্য মন্দার বার্তা দিচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles