9.4 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

সিঙ্গেল থাকা স্বাস্থ্যের জন্য ভালো! বলছে গবেষণা

সিঙ্গেল থাকা স্বাস্থ্যের জন্য ভালো! বলছে গবেষণা
সিঙ্গেল থাকা স্বাস্থ্যের জন্য ভালো

সিঙ্গেল থাকা নাকি স্বাস্থ্যের জন্য ভালো, এমনটিই জানাচ্ছে গবেষণা। অনেকেরই ধারণা, একা থাকলে মানুষের হতাশা বাড়ে ও কর্মস্পৃহা কমে। এ ধারণা একদম ভুল।

গবেষণা বলছে, যারা একা থাকেন তারাই বরং বেশি ভালোভাবে বাঁচেন। যদিও জীবনে সঙ্গী থাকার প্রয়োজনীয়তা অনেক, তবে খারাপ সম্পর্কের মধ্যে থাকার চেয়ে একা থাকা ভালো।

- Advertisement -

গবেষণার তথ্য অনুসারে, সিঙ্গেলরাই বেশি স্বাধীন জীবন কাটান মিঙ্গেলদের তুলনায়। এমনকি একা থাকার কারণে তারা স্বাস্থ্যগত বিভিন্ন সুবিধাও ভোগ করেন। এছাড়া তাদের নেটওয়ার্কও ভালো। যারা সঙ্গী ছাড়া আছেন তারা নিজের কাজ ও পরিবারের বিষয়ে অন্যদের চেয়ে বেশি যত্নশীল ও মনোযোগী।

মানসিক চাপ কম

বিবাহিতদের চেয়ে সিঙ্গেলদের জীবনে চাপ কম থাকে। এটি কেবল সম্পর্কের ক্ষেত্রেই নয় বরং আর্থিক বিষয়েও তারা চাপমুক্ত থাকেন। অবিবাহিতরা নিজের জন্য ও পরিবারের জন্য উপার্জন করেন।

অন্যদিকে বিবাহিতরা নিজ সংসারের চাপে পড়ে কেবল উপার্জন নিয়েই ভাবেন। এতে মানসিক চাপ বাড়ে। আবার সিঙ্গেলরা আর্থিকভাবে চাপমুক্ত থাকায় মানসিকভাবেও সুস্থ থাকেন।

স্বাস্থ্য সচেতন থাকেন

ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সমীক্ষা বলছে, সিঙ্গেলদের জিমে যোগদানের হার বিবাহিতদের চেয়ে অনেক বেশি। অর্থাৎ সিঙ্গেলরাই স্বাস্থ্য সম্পর্কে বেশি সচেতন থাকেন। নিয়মিত শরীরচর্চারকার্ডিয়াক সমস্যা, স্থূলতা ও শারীরিক বিভিন্ন সমস্যার ঝুঁকি কমায়।

ঘুম ভালো হয়

শরীর সুস্থ রাখতে ঘুম খুবই জরুরি। ঠিক তেমনই ভালো ঘুমের জন্য ঘরের পরিবেশও স্বস্তিদায়ক হওয়া উচিত। যদিও বিবাহিতরা সঙ্গীর সঙ্গে বিছানা ভাগাভাগি করে নেন।

তবে অনেকেই পাশে কেউ থাকলে ভালোভাবে ঘুমাতে পারেন না। তবে এদিক দিয়ে সিঙ্গেলরা নিশ্চিন্তে থাকেন। তারা নিশ্চিন্তে গভীরভাবে ঘুমাতে পারেন।

নিজেকে বেশি সময় দেওয়া যায়

প্রেমের সম্পর্কে থাকাকালীন কিংবা বিবাহিত জীবনে সঙ্গীর খোঁজখবর নেওয়ার জন্য সময় বের করতে হয় বারবার। ফলে নিজের জন্য বাড়তি সময় মেলে না।

সেদিক থেকে কিন্তু সিঙ্গেলরা ভাগ্যবান। কারণ তাদের এই সমস্যার সম্মুখীন হতে হয় না। এজন্য নিজেকে বেশি সময় দেওয়া যায়।

স্বাধীনতা বেশি মেলে

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নারীরা বিয়ের আগেই বেশি সুখী থাকেন। এটি পুরুষদের ক্ষেত্রেও প্রযোজ্য। সিঙ্গেল থাকা অবস্থায় পুরুষরা তুলনামূলকভাবে নারীর চেয়ে বেশি স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন।

ফলে তারা বেশি সুখীও থাকেন। আর স্বাধীনভাবে সবাই বাঁচতে চান। সেক্ষেত্রে তাই সিঙ্গেলরা মন খারাপ না করে বরং স্বাধীনভাবে দিন কাটান। এতে শরীর ও মন দুটোই সুস্থ থাকবে।

- Advertisement -

Related Articles

Latest Articles