4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

বিয়ের পরেও প্রাক্তনের সঙ্গে কি বন্ধুত্ব রাখা উচিত?

বিয়ের পরেও প্রাক্তনের সঙ্গে কি বন্ধুত্ব রাখা উচিত?
প্রতীকী ছবি

জীবনে একাধিকবার প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে। কিছু সম্পর্ক বহু বছর টিকে যেতে পারে, কিছু সম্পর্কের সময়কাল কয়েক মাসেই থেমে যায়। একটা সময় জুড়ে আর একজন মানুষকে চেনা, তার সঙ্গে ঘনিষ্ঠ হওয়া, নিজের ভালো-খারাপ সবটুকু নিয়ে তার সামনে তুলে ধরা, কিন্তু তার পরেই বিচ্ছেদ।

বিয়ের আগে এমন অনেক প্রেম বা সম্পর্ক থাকে, যা আদতে ছোটগল্পের মতো ৷ দীর্ঘদিনের প্রেমিকের সঙ্গে বিচ্ছেদের পর বাবা-মায়ের পছন্দের ছেলের সঙ্গে বিয়ে করতে হয়। নতুন সঙ্গীর সঙ্গেও সম্পর্ক গড়ে ওঠে, তবে পুরোনো প্রেমিকের স্মৃতি শেষ হয়েও যেন শেষ হয় না। রয়ে যায় তার রেশ।

- Advertisement -

তবে সেই মানুষটি যদি বিয়ের পরেও আপনার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চায়? তাহলে আপনি কী করবেন?

* বিবাহিত জীবনের মূল ভিত্তি বিশ্বাস। তাই নতুন সঙ্গীর কাছ থেকে প্রেমিক বা প্রেমিকার বিষয়টি না লুকানোই ঠিক। আপনাকেই বিষয়টি নিয়ন্ত্রণ করতে হবে।পুরোনো প্রেমিকের সঙ্গে শুধু বন্ধুত্ব রাখা সম্ভব কি না? মানুষের মন ঘুরে যেতেই পারে। মনে রাখবেন, আপনার সঙ্গে আরেকজনের জীবন জড়িত। যদি মনে কোনো সন্দেহ থাকে, তাহলে এই পথে না যাওয়াই ভালো।

* যদি মনে করেন, পুরোনো প্রেমের সম্পর্ক থেকে নিজেকে পুরোপুরি বের করতে পেরেছেন। নতুন সঙ্গীর সঙ্গে ভালো আছেন। প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব আপনার বিবাহিত জীবনে প্রভাব ফেলবে না। তাহলে বন্ধুত্বের কথা ভাবতে পারেন। তবে পুরো বিষয়টা আপনার সঙ্গীকে জানিয়ে করবেন।

* সম্পর্কে থাকাকালীন একে অপরের প্রতি এক ধরনের অধিকারবোধ জন্মে যায়। কিন্তু বিচ্ছেদের পরে সেটি থাকে না। তাই কিছু বিষয়ে আপনার এবং তার নিজস্ব পরিধির ব্যাপারে জানা থাকাই ভালো।

- Advertisement -

Related Articles

Latest Articles