26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

অন্টারিওর অভিভাকদের জন্য তহবিল বাড়ছে

অন্টারিওর অভিভাকদের জন্য তহবিল বাড়ছে
অন্টারিওর অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি বলেন বাবা মায়েদের সরসারি ৩৬ কোটি ৫০ লাখ ডলার অর্থ প্রদান করবে সরকার

শিশুদের সহায়তায় বাবা-মায়েদের দেওয়া সরাসরি অর্থের পরিমাণ বাড়াচ্ছে অন্টারিও। তহবিলের পরিমাণ ১৪ কোটি ডলার বাড়ানো হতে পারে। তবে এ অর্থ কীভাবে বিতরণ করা হবে এবং পরিবারগুলো কবে নাগাদ তা পাবে সে ব্যাপারে খোলাসা করা হয়নি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অন্টারিওর অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি বলেন, বাবা-মায়েদের সরসারি ৩৬ কোটি ৫০ লাখ ডলার অর্থ প্রদান করবে সরকার। এ পরিমাণ গত আগস্টে ঘোষিত ২২ কোটি ৫০ লাখ ডলারের বিনিয়োগ পরিকল্পনার চেয়ে বেশি।

- Advertisement -

অক্টোবরে তহবিলের জন্য আবেদন করতে পারবেন বাবা-মায়েরা। যদিও ঠিক কি পরিমাণ অর্থ প্রতি শিশুর জন্য বরাদ্দ সুনির্দিষ্টভাবে তা বলেনি সরকার। বেথলেনফালভি বলেন, বর্ধিত এই ফেডারেল তহবিল বাবা-মায়েরা শিশুদের বাড়তি টিউটরিং সহায়তা অথবা শিক্ষা সহয়াক উপকরণবাবদ ব্যয় করতে পারবেন। কবে এবং কীভাবে বাবা-মায়েরা সরসারি অর্থ পাবেন সে ব্যাপারে বিস্তারিত শিগগিরই জানিয়ে দেওয়া হবে।
মাহামারির কারণে ভার্চুয়াল লার্নিংয়ের ফলে বাবা-মায়েদের যে খরচ বাড়ে তা পুষিয়ে নিতে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার ২০২১ সালের বাজেটে সরসারি পরিশোধ হিসেবে ৯৮ কোটি ডলার বরাদ্দ রাখে। ওই সময় শূন্য থেকে ১২ গ্রেড পর্যন্ত শিশুদের পরিবার ৪০০ ডলার করে পায়। তবে যদি একই সংখ্যক বাবা-মা তহবিলের যোগ্য হন তাহলে শিশুপ্রতি পরিমাণটা হবে ১৫০ ডলার।

২০১৮ সালে প্রিমিয়ার ডগ ফোর্ড দায়িত্ব নেওয়ার পর এ নিয়ে চতুর্থ দফায় এ ধরনের অর্থ দিতে যাচ্ছে অন্টারিও। এর আগে মহামারির শুরুর দিকে সাপোর্ট ফর লার্নার্স কর্মসূচির আওতায় এটি চালু করা হয়েছিল। কর্মসূচিটির আওতায় বাবা-মায়েরা শিশুপ্রতি ২০০ ডলার এবং বিশেষ শিশুদের ক্ষেত্রে ২৫০ ডলার করে পেয়েছিলেন। এতে ফোর্ড সরকারের খরচ হয়েছিল ৮৬ কোটি ৮০ লাখ ডলার।
This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles