10.9 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

‘শর্টস পরা বাংলাদেশের মেয়ে ফুটবলারদের দেখে আমরা উচ্ছ্বসিত’

- Advertisement -
ছবি সংগৃহীত

শর্টস-পরা বাংলাদেশের মেয়ে-ফুটবলারদের দেখে আমরা উচ্ছসিত, কারণ বাংলাদেশের মেয়েদের হিজাব পরানোর ষড়যন্ত্র অনেক বছর ধরে করছে বাংলাদেশি কুলাঙ্গারেরা। আর এই কুলাঙ্গারদের নিতম্বে কষে লাথি দিয়ে মেয়েগুলো সারা মাঠে হিজাব ছাড়া ওড়না ছাড়া পাজামা ছাড়া অযু ছাড়া রীতিমত পবিত্র কাজটি করে এল। খেলায় জিতে এল।

হিজাবিরা এখন জেনে গেছে, ভালো কাজ এবং পবিত্র কাজ করতে হলে হিজাব ছুড়ে ফেলে দিতে হয়।

স্বতঃস্ফূর্তভাবে নিজের কাজটি নিষ্ঠার সঙ্গে করে যেতে হয়। অযৌক্তিক হিজাব আর অস্তিত্বহীন ঈশ্বরে বুঁদ হয়ে থাকলে হৃদয় এবং মস্তিস্ক ঢেলে জরুরি কাজটি করা হয় না। দাপিয়ে বেড়ানো মেয়েগুলোর মতো হতে তাদেরও ইচ্ছে করে।

আমার তারপরও ভয় হয়, এই উজ্জ্বল মেয়েগুলোর হয়তো খুব শীঘ্র একদিন বিয়ে হয়ে যাবে। হয়তো শ্বশুরবাড়ির লোকেরা তাদের জোর করে হিজাব পরাবে, খেলাধূলা বারণ হয়ে যাবে। মানুষ ভুলে যাবে মেয়েগুলোর নাম। মেয়েরাও ভুলে যাবে, তারা যে এক সময় মোল্লাদের নিষেধের তোয়াক্কা না করে মাঠে নেমেছিল।

মোল্লাদের হয়তো তুচ্ছ করা যায়। কিন্তু পুরুষতন্ত্রকে তুচ্ছ কী করে করবে? সেটি তো জোঁকের মতো সারা শরীরে আর সারা মনে সেঁটে আছে।

আমি অবাক হবো না, এই সাহসী সুন্দর মেয়েদেরই যদি কয়েক বছর পর হিজাবে মুড়ে থাকা অবস্থায় দেখি! বাংলাদেশ তো এমনই; স্বপ্ন দেখায় না, স্বপ্ন কেড়ে নেয়।

– তসলিমা নাসরিনের ফেসবুক পোস্ট

Related Articles

Latest Articles