10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

বিয়ে করলেন ভারত-বাংলাদেশের সমকামী যুগল

- Advertisement -
ছবি: সংগৃহীত

পূর্ণতা পেল ছয় বছরের সম্পর্ক। পবিরার ও বন্ধু-বান্ধবদের উপস্থিতিতে তামিলনাড়ুর সুবিক্ষা সুব্রামণি বিয়ে করলেন বাংলাদেশের টিনাকে। গত সপ্তাহে ভারতের চেন্নাইয়ে এই সমকামী জুটির বিয়ে হয়। সুবিক্ষা-টিনার বিয়ের অনুষ্ঠানটি হয়েছে তামিল ব্রাহ্মণ রীতি মেনে।

সমকামী সম্পর্কের কথা পরিবারকে জানানো সহজ ছিল না সুবিক্ষা ও টিনার জন্য। প্রথম দিকে আপত্তি জানালেও শেষে দুই পরিবারের সম্মতি নিয়েই বিবাহবন্ধনে আবদ্ধ হলেন এই সমকামী যুগল।

২৯ বছর বয়সী সুবিক্ষা স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, দুই পরিবারের সম্মতি নিয়ে সব আচার-অনুষ্ঠান মেনে বিয়ে করা তাদের স্বপ্ন ছিল। অবেশেষে সেই স্বপ্ন পূরণ হয়েছে তাদের।

সুবিক্ষার মা পূর্ণপুষ্কলা সুব্রামণি জানান, মেয়ের সমকামী সম্পর্কের কথা জানাজানি হলে সমাজে নিন্দার ঝড় উঠবে ভেবে প্রথম দিকে তিনি বেশ আতঙ্কিত ছিলেন। কিন্তু সমাজের চোখরাঙানির ভয়ের চেয়ে মেয়ের ভালো থাকাই যে আসল, সেটি বুঝতে পারেন। এমনকি চিন্তাধারায় পরিবর্তন আনার জন্য মনোবিদের কাছেও যান সুবিক্ষার বাবা-মা।

আরও পড়ুন: বিশ্বকাপে সমকামীদের পতাকা উড়াতে দেবে না কাতার

জানা গেছে, এর আগেও বিয়ে করেছিলেন ৩৫ বছর বয়সী টিনা। টিনার বয়স যখন ১৯, তখন তার বাবা-মা জানতে পারেন যে তাদের মেয়ে সমকামী। তাদের ধারণা ছিল, টিনা কোনো মানসিক রোগে আক্রান্ত হয়েছে। তাই জোর করে এক পুরুষের সঙ্গে তার বিয়ে দিয়ে দেয়া হয়। তবে কয়েক বছর পর সেই বিয়ে ভেঙে যায়।

২০১৮ সালে ভারতের সুপ্রিম কোর্ট সমকামী মেলামেশাকে অপরাধমুক্ত করে দিলেও, দেশটিতে সমকামী বিয়ে এখনও আইনি বৈধতা পায়নি। তাই সরকারি খাতায় সুবিক্ষা-টিনার বিয়ে নথিভুক্ত না হলেও পারিবারিক স্বীকৃতি আদায় করে নিয়েছেন তারা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Related Articles

Latest Articles