27.7 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

নজরুল নিয়ে আমার লেখালেখি

নজরুল নিয়ে আমার লেখালেখি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

আমার প্রথম বই প্রকাশিত হয়েছিল ২০০০ সালে। প্রথম বইটাই ছিল নজরুল নিয়ে। বিদ্রোহী কবির উপন্যাস ‘বাঁধনহারা’ নিয়ে রচিত ছিল সেই বই। প্রকাশ করেছিল নজরুল ইন্সটিটিউট। প্রথম বই প্রকাশের আনন্দ এবং দশ হাজার টাকা সম্মানী আমাকে যেন লেখক হবার পথে অনেকখানি এগিয়ে নিয়েছিল।

ততদিনে নজরুল নিয়ে অনেক গভীর পড়াশোনা হয়ে গেছে আমার। ইচ্ছে জেগেছে কবিকে নিয়ে অনুবাদ প্রকাশে। সে-ভাবনা থেকেই কবির প্রতিনিধিত্বশীল গদ্য লেখাগুলোকে ইংরেজি করতে শুরু করি। ২০০৪ সালে ইন্সটিটিউট সে অনুবাদ Selected Prose নামে প্রকাশ করলেও সে অভিজ্ঞতা আমার জন্যে উৎসাহব্যঞ্জক হয়নি। না হবার প্রধান কারণ ১২০ পৃষ্ঠার বইয়ের অনুবাদ সম্মানী মাত্র আড়াই হাজার টাকা হওয়া। উল্লেখ করা যেতে পারে যে, পাণ্ডুলিপি জমা দেওয়া থেকে শুরু করে লেখক কপি আনা পর্যন্ত দীর্ঘ সময়ে আমার রিকশাভাড়া আড়াই হাজারের বেশি লেগেছিল বলে ধারণা।

- Advertisement -

যদিও সে-কারণে নজরুল নিয়ে আমার অভিনিবেশে কোনো ঘাটতি হয়নি। নতুন নতুন প্রবন্ধ হতেই থাকলো। শেষে ২০০৫ সালে প্রকাশিত হয় ‘নজরুল বিষয়ক দশটি প্রবন্ধ ‘। এরপর আবার অনুবাদে নেমেছিলাম। কারণ ছিল প্রফেসর মোজাফফর হোসেনের উৎসাহ। বের হলো Speeches।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম নিয়ে আমার সর্বশেষ গ্রন্থটি হলো ‘নজরুল-বীক্ষা’। নজরুলকে নিয়ে আমার সবচেয়ে ভালো প্রবন্ধগুলোকে এই গ্রন্থে সংকলিত করতে চেয়েছিলাম।

যারা নজরুল নিয়ে আমার কাজের খতিয়ান জানেন না, কিন্তু রবীন্দ্রনাথ নিয়ে অনেকগুলো লেখা বইয়ের হিসেব রাখেন, তারা আমাকে হেয় করতে অন্যভাবে ইঙ্গিত করেন। তারা বোঝেন না, রবীন্দ্রনাথ বা নজরুল আসলে হিন্দু বা মুসলমান নন। প্রথাগত ধর্ম নিয়ে যদি তাঁরা থাকতেন, তাহলে এতো বড়ো মাপের লেখক তাঁরা হতে পারতেন না।

ইস্টইয়র্ক, টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles