24.9 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

এশিয়ার সবচেয়ে ধনী মহিলা এখন ইনিই, চিনে নিন ভারতের এই শিল্পপতিকে

- Advertisement -

ভারতের সবচেয়ে ধনী নারী সাবিত্রী জিন্দাল। মাত্র দুই বছরে তার সম্পদ বেড়েছে ১২ বিলিয়ন ডলার। করোনা পরবর্তী সময়ে বড় বড় ব্যবসায়ীরা যখন টিকে থাকতে ব্যস্ত, তখন সাবিত্রীর মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৭ বিলিয়ন ডলার।

তবে ভারতীয় এই নারী কখনও কলেজে যাননি। প্রথাগত শিক্ষা ছিল না। ব্যবসায়িক দায়িত্বও সামলাননি কখনও। কারণ, তাঁর পরিবারে মহিলাদের জন্য নিয়মই ছিল, তাঁরা বাড়ির কাজকর্ম সামলাবে এবং পুরুষেরা বাড়ির বাইরে সমস্ত কাজকর্ম দেখবে।হেলিকপ্টার দুর্ঘটনায় স্বামী ওম প্রকাশ জিন্দালের প্রয়াণের পর সাবিত্রী ব্যবসার দায়িত্ব নেন। ৫৫ বছর বয়সে মানুষ যখন অবসরের পরিকল্পনা করেন, সাবিত্রী তখন ব্যবসার মারপ্যাঁচ শিখতে শুরু করেন। গত কয়েক বছর যাবত তিনি ভারতের সবচেয়ে ধনী নারী।

ফোর্বসের পরিসংখ্যান অনুসারে, গত কয়েক বছর ধরেই তিনি ভারতের সবচেয়ে ধনী নারী। ভারতের সবচেয়ে ধনী নারীর তালিকায় তার পরই আছেন বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার। ২০২০ সালের বিশ্ব বিলিয়নিয়ার তালিকায় ৩৪৯ নম্বরে ছিলেন সাবিত্রী জিন্দাল। সেখান থেকে ২০২২ সালে ১২৬ নম্বরে উঠে এসেছেন তিনি আর বিশ্বের ১৩ বিলিয়নিয়ার নারীর একজন। জিন্দাল গ্রুপ ভারতের ইস্পাত ও শক্তি খাতে অন্যতম বৃহৎ সংস্থা।

প্রসঙ্গত, ১৯৫০ সালে জন্ম নেওয়া সাবিত্রী বড় হয়েছেন আসামের তিনসুকিয়া শহরে। ১৯৭০ সালে ওম প্রকাশ জিন্দালের সঙ্গে তার বিয়ে হয়, তাদের ঘরে নয় সন্তান রয়েছে। সন্তানরাও নামী ব্যবসায়ী।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles