22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

৫০ সেকেন্ডের দৃশ্যের জন্য ১৫ কোটির মামলা!

- Advertisement -
ছবি: সংগৃহীত

ভালোবাসা দিবস উপলক্ষে এ বছর প্রচারিত হয়েছিল নির্মাতা অনন্য ইমনের নাটক ‘শেষ গল্পটা তুমিই’। নাটকটি বেশ সাড়া ফেললেও এরইমধ্যে বিতর্ক উঠেছে নাটকের একটি দৃশ্যে নিয়ে। নাটকটির ৫০ সেকেন্ডের দৃশ্যে খাঁচাবন্দি টিয়া পাখি দেখানো হয় আর সেই কারণেই পরিচালক অনন্য ইমনের বিরুদ্ধে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে উচ্চ আদালতে মামলা করেছে সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট’।

মামলার নথিতে বলা হয়, “বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। ‘সিডি চয়েস ড্রামা’ নামে ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দি বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে। গত ৫ এপ্রিল ২০২২ তারিখে ফেসবুকের মাধ্যমে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের নজরে আসে বিষয়টি।

এটি নিয়ে পরিচালক অনন্য ইমনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সময় টিভিকে বলেন, যে বাড়িতে শুটিং করেছি সেখানেই ছিল টিয়া পাখিটি। দৃশ্যায়নের সময় মনে হলো নায়ক কোনও একটা কাজ করতে করতে মা ও বোনের সঙ্গে কথা বললে দৃশ্যটা বেশি বিশ্বাসযোগ্য হবে। এটা ভেবেই নায়ক পাখিকে আদর করে খাওয়াচ্ছিলেন। এটা নিয়ে আইনি ঝামেলায় পড়ে যাবো মাথাতেই আসেনি। এসময় তিনি আরো জানান, ‘বন্য প্রাণী আইনটা পুরোপুরি আমি জানতাম না। এ কারণে অনিচ্ছাকৃত ভুলটি ঘটেছে। এ জন্য আমি লজ্জিত ও দুঃখিত। নাটকের চিত্রনাট্যে এমন কোনও দৃশ্যও ছিল না।

পরিচালক আরও বলেন, ‘নাটকটির বাজেট সাড়ে ৫ লাখ টাকা। এই অল্প টাকা লগ্নি করার পর এমন বড় এটা জরিমানা হলে প্রযোজকসহ সবাই খুবই ক্ষতিগ্রস্ত হবেন। আমার সবকিছু বিক্রি করলেও এটি পরিশোধ হবে না। আরও এটি বিষয়, সেখানে শুধু পাখিকে খাওয়ানো নয়, গাছেও পানি দিতে দেখা গেছে। মানে আমরা পরিবেশের জন্য কাজ করছি, সেটাও দর্শক মনে স্থান পাবে। মহামান্য আদলতেকে সে দিকটাও বিবেচনা করার অনুরোধ করবো।’

এর মধ্যে ২৬ জুন আদালতে হাজির হতে বলা হয়েছিল অনন্য ইমনকে। এ বিষয়ে ইমন জানান, পূর্বনির্ধারিত শুটিং থাকায় প্রথমদিন আদালতে যেতে পারিনি। এরপর আইনজীবী নিয়োগ করে ২১ জুলাই আদালতে যাই, তখন বিচারক আমাকে ১ আগস্ট হাজির থাকতে বলেছেন।’

‘শেষ গল্পটা তুমিই’ সুকন্যা দত্তের রচনা ও অনন্য ইমনের চিত্রনাট্য-পরিচালনায় নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তাসনিয়া ফারিণ, মিলি মুন্সি, পাপিয়া, আরেফিন, জারা ইসলাম প্রমুখ। এ বছরের ভালোবাসা দিবসে বেসরকারি একটি টেলিভিশনে প্রচারিত হয় নাটকটি। আর চলতি বছরের ২৪ মার্চ থেকে প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে দেখা যাচ্ছে নাটকটি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles