19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল সিরিয়া

- Advertisement -

ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে সিরিয়া। আজ বুধবার সিরিয়ার সরকার সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা’র বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে এমনটি জানানো হয়।

এর আগে গত ৩০ জুন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সার মেকদাদ বর্তমানে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের সফরসঙ্গী হিসেবে তেহরানে আছেন। সেখানে রাশিয়া, ইরান ও তুরস্কের শীর্ষ নেতাদের বৈঠক হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বর্তমানে অবস্থান করছেন তেহরানে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে, আজ বুধবার ১৫১তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

এদিকে এই অভিযানের শুরু থেকেই রাশিয়ার পক্ষে অবস্থান স্পষ্ট করে সিরিয়া; সেই সোভিয়েত আমল থেকেই মধ্যপ্রাচ্যের যে দেশটি রাশিয়ার বিশ্বস্ত মিত্র। যুদ্ধে রুশ বাহিনীকে সমর্থন দিতে কয়েক হাজার স্বেচ্ছাসেবী যোদ্ধাও পাঠিয়েছে সিরিয়া।

২০১৮ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার রাশিয়ার মদদপুষ্ট দুটি বিচ্ছিন্নতাবাদী রাষ্ট্র আবখাজিয়া ও সাউথ ওসেটিয়াকে স্বীকৃতি দেয়। এ দুটি আন্তর্জাতিকভাবে জর্জিয়ার অংশ হিসেবেই স্বীকৃত।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles