24.9 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

অন্টারিওতে এক দশকে সর্বোচ্চ বাড়ি ভাড়া বৃদ্ধি

- Advertisement -
মিউনিসিপালিটি ও আবাসন বিষয়ক মন্ত্রী স্টিভ ক্লার্ক বুধবার এক বিবৃতিতে বলেন, অন্টারিওর অধিকাংশ পরিবার জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার চাপে রয়েছে

বাড়ির মালিক একজন ভাড়াটিয়ার কাছ থেকে যে পরিমাণ ভাড়া আদায় করতে পারেন তা দ্বিগুন করছে অন্টারিও। এক দশকের মধ্যে এটাই সর্বোচ্চ ভাড়া বৃদ্ধি, যা আগামী বছর থেকে কার্যকর হবে।

২০২৩ সালের জন্য ২ দশমিক ৫ শতাংংশ ভাড়া বাড়িয়ে অন্টারিওর ভাড়া বৃদ্ধির নীতিমালা বুধবার পকাশ করা হয়েছে। এর আগে ১ দশমিক ২ শতাংশ ভাড়া বাড়ানোর সুযোগ ছিল বাড়ির মালিকদের জন্য। কোভিড-১৯ মহামারির শুরুতে ২০২০ সালে এটি কার্র্যকর করা হয়। সর্বশেষ ২০১৩ সালে ২ দশমিক ৫ শতাশ ভাড়া বাড়ানো হয়েছিল।

মিউনিসিপালিটি ও আবাসন বিষয়ক মন্ত্রী স্টিভ ক্লার্ক বুধবার এক বিবৃতিতে বলেন, অন্টারিওর অধিকাংশ পরিবার জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার চাপে রয়েছে। ভাড়া বৃদ্ধির সর্র্বোচ্চ সীমা মূল্যস্ফীতির নিচে অর্থাৎ ২ দশমিক ৫ শতাংশে বেঁধে দিয়ে সরকার বিপুল সংখ্যক ভাড়াটিয়াকে নিশ্চয়তা দিচ্ছে।

নীতিমালাটি করা হয়েছে অন্টারিওর ভোক্তা মূল্যসূচককে ভিত্তি ধরে। স্ট্যাটিস্টিকস কানাডার মাসিক মূল্যস্ফীতি হিসাব করার একটা পদ্ধতি এটি। এরপর ব্যাংক অব কানাডা গত মাসের গোড়ার দিকে নজিরবিহীন পদক্ষেপ গ্রহণ করে এবং দুই মাসেরও কম সময়ে নীতিনির্ধারণী সুদের হার ৫০ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ১ দশমিক ৫ শতাংশে উন্নীত করে। অন্টারিওর ভাড়া বৃদ্ধি যদি মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় তাহলে ২০২৩ সালের নীতিমালায় তা ৫ দশমিক ৩ শতাশ বাড়বে। যদিও বাপক হারে ভাড়া বদ্ধির হাত থেকে ভাড়াটিয়াদের স্বস্তি দিতেই এ নীতিমালা।

টরন্টোতে বাড়ি ভাড়া মে মাসে গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাশ বেড়ে গড়ে ২ হাজার ৪৭৪ ডলারে উন্নীত হয়েছে। গত বছরের মে মাসে টরন্টোতে বাড়ি ভাড়া ছিল গড়ে ২ হাজার ৩৫ ডলার। ২০৯ সালের পর মাসিক হিসাবে এটাই সবোচ্চ ভাড়া বৃদ্ধি।

সরকার বলছে, ভাড়া বৃদ্ধি স্বয়ংকিয় বা বাধ্যতামূলক নয়। এটা হচ্ছে বাড়ির মালিক ও ভাড়াটিয়া বোডের অনুমোদন ছাড়াই সর্বোচ্চ পরিমাণ, যা বাড়ির মালিক ভাড়াটিয়ার কাছ থেকে আদায় করতে পারেন। ভাড়া বাড়াতে চাইলে ৯০ দিন আগে বাড়ির মালিককে ভাড়াটিয়াকে লিখিত নোটিশ দিতে হবে। এর আগে ভাড়া বাড়ানো হলে তারপর কমপক্ষে ২ মাস অতিবাহিত হতে হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles