25.3 C
Toronto
শনিবার, জুন ২৫, ২০২২

বাড়ির দাম কমায় ক্রেতাদের অনুতাপ বাড়ছে

- Advertisement -
বাড়ির দাম কমায় ক্রেতাদের অনুতাপ বাড়ছে
বাড়ির দাম কমতে শুরু করায় কিছু উত্তপ্ত আবাসন বাজারের ক্রেতাদের অনুশোচনা বাস্তব রূপ নিচ্ছে

বাড়ির দাম কমতে শুরু করায় কিছু উত্তপ্ত আবাসন বাজারের ক্রেতাদের অনুশোচনা বাস্তব রূপ নিচ্ছে। গত দুই মাসে বাড়ি বিক্রির সংখ্যাও কমে গেছে।
টরন্টো ও ভ্যানকুভারের রিয়েলটর ও আইনজীবীরা বলছেন, ক্রয় থেকে বেরিয়ে আসার উপায় খুঁজছেন ক্রেতারা। অন্যদিকে বিক্রেতারা বিক্রি নিশ্চিত করতে চাইছেন। কারণ, আগের উচ্চ মূল্যের পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন সোমবার জানিয়েছে, এক বছরে বিক্রি হওয়া বাড়ির সংখ্যা ২৫ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। এছাড়া মার্চ থেকে এপ্রিল পর্যন্ত বাড়ির দাম কমেছে ৩ দশমিক ৮ শতাংশ। গত মাসে বাড়ির গড় মূল্য ছিল ৭ লাখ ৪১ হাজার ৫১৭ ডলার।

এ অবস্থায় লেনদেন এগিয়ে নিতে কিছু বিক্রেতা মামলার আশ্রয় নিচ্ছেন। এক বছর আগে কিনলেও এখনও দখল না নেওয়া ক্রেতাদের মধ্যে উদ্বেগ বাড়ছে।
টরন্টো রিয়েল এস্টেট আইনজীবী মার্ক মরিস বলেন, সাম্প্রতিক কয়েক সপ্তাহে তিনি নয়টি মামলা দেখেছেন যেগুলোতে ক্রেতারা চুক্তি থেকে বেরিয়ে আসতে চাইছেন। শুধু সোমবারই তার কাছে তিনজন বিক্রেতারা এসেছিলেন, যারা ক্রেতাদের আটকাতে আইনী উপায় খুঁজছিলেন।

তবে এটাকে সার্বিক প্রবণতা বলতে রাজি নন মরিস। কারণ, আরও কত সংখ্যক আইনজীবী এ ধরনের ঘটনা প্রত্যক্ষ করছেন তা পরিস্কার নয়। কিন্তু একদিনে এ ধরনের তিনটি ঘটনা তার জন্য নতুন রেকর্ড। কয়েক মাসে এ ধরনের মাত্র একটি ঘটনা তার কাছে এসে থাকে।

মরিস বলেন, এ বছরের মধ্যেই এ ধরনের চুক্তি শেষ করতে চাইছেন যেসব ক্রেতা তারা এতে সফল হবেন বলে মনে হয় না। কারণ, এর আইনী কোনো সমাধান নেই। কিন্তু বিক্রেতাদের জন্যও এ ধরনের মামলা বাস্তবতা বিবর্জিত।

কোনো ক্রেতা যদি বিক্রেতাদের নির্ভরযোগ্য অ্যাকাউন্টে অর্থ জমা দিয়ে থাকেন তাহলে আদালতের মাধ্যমেই কেবল তা ছাড় হতে পারে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles