18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

কোভিডে চালকদের আচরণচ্যুতি বেড়েছে

- Advertisement -
কোভিডে চালকদের আচরণচ্যুতি বেড়েছে
কোভিড-১৯ মহামারির মধ্যে চালকদের মধ্যে মন্দ আচরণ বেড়েছে বলে ইউনিভার্সিটি অব উইন্ডসরের এক গবেষণায় উঠে এসেছে

কোভিড-১৯ মহামারির মধ্যে চালকদের মধ্যে মন্দ আচরণ বেড়েছে বলে ইউনিভার্সিটি অব উইন্ডসরের এক গবেষণায় উঠে এসেছে। ইউনিভার্সিটি অব উইন্ডসরের কিনিসিওলজির সহযোগী অধ্যাপক ফ্রান্সেস্কো বিয়ন্দি ও স্নাতকের শিক্ষার্থী এরিকা লোপেত্রন গবেষণাটি করেন। সম্প্রতি গবেষণার ফলাফল জার্নাল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিনে প্রকাশিত হয়েছে।

ইউনিভার্সিটির হিউম্যান সিস্টেমস ল্যাবের পরিচালক বিয়ন্দি বলেন, আমরা আগ্রাসী গাড়ি চালানোর ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করেছি। এর সঙ্গে বাড়িতে বসে কাজ গবেষণাটি চালানোর ব্যাপারে আমাদের উদ্বুদ্ধ করেছে। বাড়িতে বসে কাজ ও লোকজন ফোনের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়া গাড়ি চালানোর সময় ফোনের ব্যবহার বেড়ে যাওয়ার কারণ হতে পারে।

বিয়ন্দি বলেন, পুলিশের কাছেও উত্তর আমেরিকাজুড়ে আগ্রাসী ও উচ্চ গতিতে গাড়ি চালানোর অসংখ্য অভিযোগ জমা পড়েছে। সেই সঙ্গে রাস্তায় গাড়ির সংখ্যা কমে যাওয়া সত্ত্বেও মারাত্মক সব দুর্ঘটনাও বেড়ে গেছে। স্থানীয় পুলিশের পরিসংখ্যানই এই প্রবণতার ইঙ্গিত দিচ্ছে।
উদাহরণ হিসেবে ২০২০ সালের আগস্টেই উইন্ডসর পুলিশ সীমার অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর ১০৭টি অভিযোগ দায়ের করেছে। ২০১৯ সালের পুরো সময়ে সংখ্যাটি ছিল যেখানে ১৩১। উইন্ডসর থেকে লন্ডনের মধ্যে চলাচলকারী ১০৩ জন চলকের ওপর গবেষণাটি চালানো হয়েছে, যেখানে নারী ও পুরুষের সংখ্যা সমান।

গবেষণায় অংশগ্রহণকারীদের তাদের নিজেদের গাড়ি চালানো সংক্রান্ত অভ্যাসের পাশাপাশি সড়কে তাদের পর্যবেক্ষণ নিয়ে এক গুচ্ছ প্রশ্ন করা হয়।
বিয়ন্দি বলেন, চালকরা কোভিড-পূর্ববর্তী সময়ের তুলনায় তাদের আচরণে কিছুটা পরিবর্তন এসেছে বলে জানান। তবে ফোন ব্যবহারের কারণে আগ্রাসী ও উচ্চ গতিতে গাড়ি চালানোর ঘটনা সবচেয়ে বেশি দেখা গেছে। আত্মসচেতনায় ঘাটতিও বেড়েছে এ সময়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles