11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

কানাডায় বয়স্কদের সংখ্যা বাড়ছে

- Advertisement -
কানাডায় বয়স্কদের সংখ্যা বাড়ছে - The Bengali Times
ছবি : ব্রানডন হুগনেবুম

পারমিন্দার রায়নার কাছে বয়স সত্যিই শুধুই একটি সংখ্যামাত্র। ম্যাকমাস্টার ইনস্টিটিউট ফর রিসার্চ অন এইজিংয়ের বৈজ্ঞানিক পরিচালক রায়না বয়স্কদের সরল গতির তুলনায় তরুণদের জটিল গতির দিকটি ইঙ্গিত করেন। কারণ, সময়ের সঙ্গে সঙ্গে শরীরও দুর্বল হয়।

তিনি বলেন, তবে এসব যখন ঘটে তখন সবার বয়সই যে একই থাকে তেমন নয়। কানাডার মানুষ যেহেতু বেশিদিন বাঁচছে তাই বয়স্কের বিষয়টি পুনরায় চিন্তাভাবনা করার সময় এসেছে।

- Advertisement -

এ কারণেই প্রকাশ হতে যাওয়া সাম্প্রতিক আদমশুমারির তথ্যে চোখ রাখছেন রায়না, যাতে ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত কানাডার কতটা বয়স বাড়লো তার বিস্তারিত থাকবে। ২০১৬ সালের শুমারিতে ৬৫ বছরের বেশি বয়সী কানাডিয়ানরা সংখ্যায় প্রথমবারের মতো ১৪ বছর ও তার কম বয়সীদের ছাড়িয়ে যান। ২০২১ সালের শুমারিতে বয়স্কদের সংখ্যা আরও বেড়েছে বলেই অনুমান। কারণ, বয়স্কদের অনুপাত দেশেল মোট জনসংখ্যার এক-পঞ্চমাংশের দিকেই যাচ্ছে।
শুমারির তথ্যে গড় আয়ুও পরিবর্তন হয়েছে। বয়স্ক মানুষদের সঙ্গে সংশ্লিষ্ট নীতি প্রণয়নে এটা কাজে আসবে। বয়স্ক মানুষের সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে আটলান্টিক কানাডা ও সম্ভবত ব্রিটিশ কলাম্বিয়ায়। তরুণদের সংখ্যা সবচেয়ে বেশি আলবার্টায়। এমনটাই মনে করেন এনভায়রনিকসের চিফ ডেমোগ্রাফার ডগ নরিস।

জাতীয়ভাবে বয়স্কদের সংখ্যা দ্রুত বৃদ্ধি ২০৩১ সাল পর্যন্ত অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। ওই সময় সবচেয়ে কনিষ্ঠ বেবি বুমারের বয়স ৬৫ বছর হয়ে যাবে। আর সবচেয়ে জ্যেষ্ঠ বেবি বুমারের বয়স হবে ৮৫ বছর। কানাডায় জ্যেষ্ঠ নাগরিকদের অনুপাত পাঁচ বছর আগে জাপানে যেমনটা হয়েছিল তেমনটাই হবে। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles