11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

কানাডায় ইহুদি বিদ্বেষের ঘটনা রেকর্ড বেড়েছে

- Advertisement -
কানাডায় ইহুদি বিদ্বেষের ঘটনা রেকর্ড বেড়েছে - The Bengali Times
কনজার্ভেটিভ এমপি মেলিসা ল্যান্টসম্যান বলেন, অতি দক্ষিণপন্থীদের মধ্যেই কেবল নয়, ইউনিভার্সিটি ফ্যাকাল্টির মধ্যেও এদেশে ইহুদি বিদ্বেষ বাড়ছে

কানাডায় গত বছর রেকর্ড মাত্রায় ইহুদি বিদ্বেষের ঘটনা ঘটেছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে কুইবেক ও ব্রিটিশ কলাম্বিয়ায়। রোববার প্রকাশিত বিনাই বার্থের বার্ষিক নীরিক্ষা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ইহুদিদের নিয়ে কাজ করা গ্রুপ বিনাই বার্থের তথ্য অনুযায়ী, ইহুদিদের উদ্দেশ্য করে গত বছর মোট ২ হাজার ৭৯৯টি ঘৃণাত্মক অপরাধ সংঘটিত হয়েছে। পেটানো, সিনাগগে ভাংচুর এবং স্কুলে স্বস্তিকা প্রদশন এর মধ্যে অন্যতম।

- Advertisement -

ইহুদি বিদ্বেষী ঘটনা গত বছর সাকল্যে ৭ শতাংশ বাড়লেও সহিংস ঘটনা বেড়েছে ৭০০ শতাংশের বেশি। ২০২০ সালে এ ধরনের ৯টি ঘটনা ঘটলেও ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৭৫টি।

এ ধরনের একটি ঘটনায় টরন্টো সাবওয়ে স্টেশনে একজন নারীকে হেনস্থা করার আগে এক ব্যক্তি তাকে নাৎসি স্যালুট দেয়। আরেকটি ঘটনায় অন্টারিওর একটি লিকার স্টোরের একজন কর্মীকে গ্রাহক গালিগালাজসহ হেনস্থা করে।জুনে মন্ট্রিয়ল কোশার বেকারিতে বোমা ছোড়া হয়।
গত বছরের মে মাসে গাজা, পশ্চিম তীর ও ইসরায়েলে সহিংসতা বৃদ্ধির সময় কাকতালীয়ভাবে কানাডাতেও হুহুদি বিদ্বেষী ঘটনা বেড়ে যায়। ইসরায়েলপন্থী ইহুদিরা মারধরের শিকার হন। তাদেরকে উদ্দেশ্য করে পাথর ও থুথুও নিক্ষেপ করা হয়।

বিনাই বার্থের জ্যেষ্ঠ আইনী পরামর্শক ডেভিড মাতাস বলেন, ধর্মীয় পরিচয়ের কারণে যেসব সংখ্যালঘুরা ঘৃণার শিকার হচ্ছেন ইহুদিরা রয়েছেন সেই তালিকায় সবার ওপরে। আপনি যদি ইহুদি হয়ে থাকেন তাহলে এ ধরনের অপরাধেল শিকার হওয়ার সম্ভাবনা অন্যান্য সংখ্যালঘুদের তুলনায় অনেক বেশি। ইউনিভার্সিটি ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষীয় ঘটনা বেড়ে গেছে বলে অটোয়াতে আয়োজিত সংবাদ সম্মেলনে জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো ইহুদি বিদ্বেষের অন্যতম সূতিকাগার। ইহুদি শিক্ষার্থীদের ভাংচুর ও সহিংসতার হুমকির তথ্য দেওয়ার ঘটনা বাড়ছে।

কনজার্ভেটিভ এমপি মেলিসা ল্যান্টসম্যান বলেন, অতি দক্ষিণপন্থীদের মধ্যেই কেবল নয়, ইউনিভার্সিটি ফ্যাকাল্টির মধ্যেও এদেশে ইহুদি বিদ্বেষ বাড়ছে। ইহুদি বিদ্বেষ হচ্ছে বর্ণবাদের কুৎসিততম প্রদর্শন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালে কানাডিয়ান ইহুদিদের হেনস্থার ঘটনা কিছুটা হ্রাস পেয়েছে। ২০২০ সালে এ ধরনের ২ হাজার ৪৮৩টি ঘটনা ঘটলেও ২০২১ সালে তা কমে দাঁড়ায় ২ হাজার ৪৬০টিতে। তবে অনলাইন হেইটের ঘটনা ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে অধিক সংখ্যক মানুষ অনলাইনে যুক্ত থাকা এর একটি কারণ হতে পারে।

গত বছর ইহুদি বিদ্বেষের ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে কুইবেকে ৮২৮টি, ২০২০ সালে সংখ্যাটি ছিল যেখানে ৬৮৬। এছাড়া ব্রিটিশ কলাম্বিয়ার এ ধরনের ঘটনা বেড়েছে ১১১ শতাংশ। ২০২০ সালে প্রদেশে ইহুদি বিদ্বেষের ১৯৪টি ঘটনা ঘটলেও ২০২১ সালে তা বেড়ে দাঁড়ায় ৪০৯টিতে। এর মধ্যে ভাংচুরের ঘটনা ছিল ৫৬টি। ২৯৬টি ছিল অনলাইন নিপীড়ন ও ঘৃণার ঘটনা।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles