16.2 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

কিয়েভ থেকে ৯০০ বেসামরিক ব্যক্তির মরদেহ উদ্ধার

কিয়েভ থেকে ৯০০ বেসামরিক ব্যক্তির মরদেহ উদ্ধার

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৯শ’ সাধারণ মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির পুলিশ বিভাগের প্রধান আন্দ্রি নেবিতোভ এ তথ্য জানিয়েছেন।

- Advertisement -

এ খবর দিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এ বিষয়ে নেবিতোভ বলেন, নিহতদের বেশিরভাগই গ্রামের সাদাসিধে মানুষ। তাদের অনেকের শরীরে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে। ইতোমধ্যে নিহতদের মরদেহগুলো পরীক্ষা করতে ফরেনসিক বিভাগেও পাঠানো হয়েছে।

তিনি বলেন, বুচা শহর থেকে সাড়ে তিনশ’র বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। সেখানে রুশ সেনাদের নৃশংসতার প্রমাণ পাওয়া গেছে। এটা যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে।

তবে মস্কো বরাবরের মতো এ অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

এদিকে রাশিয়ার ফ্ল্যাগশিপ জাহাজ ডুবির ঘটনায় দেশটি ইউক্রেনের ওপর আক্রমণ আরও জোরদার করতে পারে— এমন বিষয় মাথায় রেখে হামলা ঠেকাতে নিজেদের প্রস্তুত করছে ইউক্রেন।

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ডোনবাস নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী।

- Advertisement -

Related Articles

Latest Articles