3.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

হুমায়ুন আজাদ হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

হুমায়ুন আজাদ হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড - the Bengali Times

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলায় চার আসামির মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছেন ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত। আজ বুধবার বিচারক আল মামুন এ রায় ঘোষণা করেন।

- Advertisement -

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেএমবির সূরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক ও আনোয়ার আলম ওরফে ভাগ্নে শহিদ এবং জামায়াতে মুজাহিদুন বাংলাদেশের (জেএমবি) সূরা সদস্য সালাহউদ্দিন ওরফে সালেহীন ও নুর মোহাম্মদ ওরফে সাবু। দণ্ডিতদের মধ্যে শেষের দুজন পলাতক আছেন। এ ছাড়া আসামি রাকিবুল হাসান ওরফে হাফিজ মাহামুদ ক্রসফায়ারে নিহত হয়েছেন।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি একুশে বই মেলা থেকে বাসায় ফেরার পথে বাংলা একাডেমির উল্টাদিকে ফুটপাতে সন্ত্রাসী হামলার শিকার হয়ে মারাত্মক আহত হন হুমায়ুন আজাদ। এ হামলার পর তিনি ২২ দিন সিএমএইচ হাসপাতালে এবং ৪৮ দিন ব্যাংককে চিকিৎসারত ছিলেন। ২০০৪ সালের ১২ আগস্ট (জার্মান সময়) ড. হুমায়ুন আজাদ জার্মানির মিউনিকে মারা যান।

২০১২ সালের ৩০ এপ্রিল সিআইডি’র পরিদর্শক লুৎফর রহমান ওই পাঁচ আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি প্রিজনভ্যান থেকে যে তিন আসামি ছিনিয়ে নেয় জঙ্গিরা, ওই তিনজনের মধ্যে দুজন সালাহউদ্দিন ওরফে সালেহীন এবং রাকিবুল হাসান ওরফে হাফিজ মাহামুদ। এদের মধ্যে রাকিব ওইদিন রাতে ধরা পড়েন এবং পরে ক্রসফায়ারে নিহত হন।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles