15.6 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

শিগগিরই চাইল্ড কেয়ার চুক্তির ব্যাপারে আশাবাদী ফোর্ড

- Advertisement -
শিগগিরই চাইল্ড কেয়ার চুক্তির ব্যাপারে আশাবাদী ফোর্ড - The Bengali Times
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

অন্টারিওতে চাইল্ড কেয়ার ব্যয় কমিয়ে আনতে ফেডারেল সরকারের সঙ্গে শিগগিরই চুক্তির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। বিষয়টি নিয়ে আলোচনার টেবিলে যথেষ্ট অগ্রগতি হয়েছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার মধ্যেই এ ঘোষণা দিলেন তিনি।

টরন্টো স্টার শুক্রবার এক প্রতিবেদনে উল্লেখ করে, চাইল্ড কেয়ারের স্থান সংকুলানের জন্য ফেডারেল সরকার প্রদেশগুলোতে বড় অংকের অর্থ জোগান দেওয়ার কথঅ ভাবছে। ৩ হাজার কোটি ডলারের যে চাইল্ড কেয়ার চুক্তি, এটা হবে তার থেকে আলাদা। প্রদেশগুলোর মধ্যে অন্টারিওই কেবল এই চুক্তির বাইরে রয়েছে।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক অন্টারিও সরকারের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা নতুন এই অর্থকে গেম চেঞ্জার হিসেবে উল্লেখ করেছেন। ফেডারেল সরকারের একজন কর্মকর্তারা বলেছেন, আগামী সপ্তাহেই এ সংক্রান্ত চুক্তিতে পৌঁছানোর পথে রয়েছে ফেডারেল ও অন্টারিও সরকার।

এ ব্যাপারে অগ্রগতি জানতে চাইলে অটোয়াতে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান ডগ ফোর্ড। তবে শেষ পর্যন্ত চুক্তি যে হচ্ছে সে ব্যাপারে তাকে বেশ আত্মবিশ^াসী দেখা গেছে।

এর আগে একজন ফেডারেল কর্মকর্তা সিপি২৪কে জানিয়েছিলেন, অন্টারিও সরকারের কাছ থেকে দীর্ঘ প্রত্যাশিত কর্মপরিকল্পনা পাওয়ার পর আলোচনা পরের ধাপে পৌঁছে গেছে। এর তিন সপ্তাহ পর ডগ ফোর্ডকে ইস্যুটিতে এতোটা আত্মবিশ^াসী দেখা গেল। গত সপ্তাহে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, খুব শিগগিরই চুক্তিটি সসই হবে। আর শুক্রবার ডগ ফোর্ড বলেন, ফেডারেল সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি আমরা। আমরা সব সময়ই বলে আসছি, অন্টারিওর মানুষের কাজে আসবে না এমন কোনো চুক্তিতে আমরা স্বাক্ষর করতে পারি না। এখন আমরা সেই জায়গায় পৌঁছে গেছি। অনেকগুলো ইস্যুতে আমরা ফেডারেল সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছি এবং আমরা চুক্তিটি সই করতে পারবো।

২০২২ সাল নাগাদ চাইল্ড কেয়ার বাবদ গড় ব্যয় ৫০ শতাংশ হ্রাস করতে অন্টারিও সরকারকে ১ হাজার ২০ কোটি ডলার দেওয়ার প্রস্তাক করেছে ফেডারেল সরকার। এটা দেওয়া হবে ২০২৬ সালে চাইল্ড কেয়ার ব্যয় দৈনিক ১০ ডলারে নামিয়ে আনার অংশ হিসেবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles