15.6 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

ফেইসবুক অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখবেন

- Advertisement -
ফেইসবুক অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখবেন - The Bengali Times
প্রতীকী ছবি

অনেকের ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়। বিশেষ করে যেসব অ্যাকাউন্টে ফলোয়ারের সংখ্যা বেশি সেগুলো হ্যাকারদের টার্গেটে থাকে। এই অ্যাকাউন্টগুলোয় বাড়তি সুরক্ষা দিতে প্রোটেক্ট নামে একটি বিশেষ ফিচার এনেছে ফেইসবুক। ফেইসবুক প্রোটেক্ট মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমটির মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশনের সংস্করণ। শুরুর দিকে গুজব প্রতিরোধে নির্বাচিত কর্মকর্তা, রাজনৈতিক প্রার্থী এবং তাদের অ্যাকাউন্টগুলো হ্যাকারদের থেকে সুরক্ষার জন্য ফিচারটি তৈরি করা হয়েছিল।

সম্প্রতি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ ঘিরে নানারকম গুজব চলার কারণে বেশি ফলোয়ার রয়েছে এমন ব্যক্তিদের অ্যাকাউন্ট অথবা পেজগুলোর নিরাপত্তা বৃদ্ধিতে ফেইসবুক প্রোটেক্টের পরিধি বিস্তার করা হয়েছে।

- Advertisement -

এই ফিচারটি মূলত অ্যাকাউন্টের মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশনের ভিত্তিতে কাজ করার পাশাপাশি আরও সহজে অ্যাকাউন্ট পর্যবেক্ষণের সুযোগ করে দেয়। এক্ষেত্রে পেইজ অ্যাডমিনদের দেশের নামের নিশ্চয়তা দিতে হবে এবং নিজের প্রকৃত নাম উল্লেখ করতে হবে। সক্রিয়ভাবে আপনার নিরাপত্তা হালনাগাদ করতে হবে আপনাকে যদি এখন পর্যন্ত ফেইসবুক প্রোটেক্ট ব্যবহার করতে না বলা হয় তাহলে আপনি প্রয়োজনে মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতির মাধ্যমে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারেন। অথেনটিকেশন পদ্ধতি পরিবর্তন করতে হলে প্রথমেই আপনার ফেইসবুক অ্যাকাউন্টের সিকিউরিটি ও লগইন সেকশনে যেতে হবে অথবা মোবাইল ডিভাইসের পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি সেকশনে থাকতে হবে। এরপর টু-ফ্যাক্টর অথেনটিকেশন সেটআপ সিলেক্ট করে ফেইসবুকের পাসওয়ার্ড দিতে হবে। আপনি যদি আপনার ফোন হারিয়ে ফেলেন এবং ভেরিফিকেশন কোড না পান তাহলে আপনাকে ভিন্ন অথেনটিকেশন পদ্ধতি বাছাই করতে হবে অথবা রিকভারি কোড তৈরি করতে হবে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles