15.6 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

দোষ নির্দোষ

- Advertisement -
দোষ নির্দোষ - The Bengali Times
ছবি/রবি রওশন

রহমান সাহেব বললেন, ট্রাফিক জ্যামের জন্য একদিন গলা দড়ি দিয়ে মরবো। এটা কোন জীবন হলো!!
হাবু মামা বললেন, যখন জ্যাম থাকে তখন কেন বাইরে যাও, ধর রাত তিনটা কিংবা চারটার দিকে গেলে তো জ্যাম থাকে না। ফাঁকা রাস্তা।

রাত তিনটার সময় গেলে কাজ করবে কে? আমি তো ঘুরতে যাই না। কাজে যাই।

- Advertisement -

হাবু মামা: যারা একই সময়ে বাইরে যায় তারা বুঝি কাজে যায় না। তুমিও কাজে যাও তারাও কাজে কিংবা প্রয়োজনে বাইরে যায়। নিজেকে দোষ না দিয়ে অন্যকে দিচ্ছ কেন? কেউ কেউ ঘরে থাকলে তো এতো জ্যাম হতো না।
আগে তো এমন ছিল না। এত গাড়ি এল কোথা থেকে?

তুমিও গাড়িতে যাও। দশ বছর আগে রিক্সায় চড়তে। তোমার বাবা যেত বাসে। তাঁর বাবা নৌকায়। অন্যের গাড়ি যদি তোমার বিরক্তের কারণ হয় তবে তোমার গাড়িও অন্যের বিরক্তের কারণ হতে পারে, পারে না?
চারিদিকে মানুষ গিজগিজ করছে।

হাবু মামা বললেন, তুমিও মানুষ। মানুষ সমস্যা হলে তুমিও সমস্যার অংশ।
মামা, দেশে সরকার আছে কিসের জন্য?

হাবু মামা: তোমার আমার গাড়ি, তোমার আমার কাজ, তোমার আমার বাইরে যাওয়া এগুলো নিয়ন্ত্রণ করার নামে কিছুকিছু মানুষকে কর্মক্ষম রাখার জন্য। আমরা নিজেরা যে সমস্যা তৈরি করি সেটার সমাধান করার চেষ্টা করে সরকার। যেদিন নিজেদের কাজ নিজেরা একা একা অনেকাংশে করতে পারবো সেদিন সরকারকে সব কাজের জন্য প্রয়োজন হবে না। আগে পুলিশ শুধু লাঠি নিয়ে পাহারা দিত। এখন পুলিশের হাতে আধুনিক অস্ত্র। ওদের ডিপার্টমেন্টগুলো দেখছ। কত কত বিভাগ। এমন কি মহিলারাও পুলিশে যোগ দিতে বাধ্য হলো। একশো বছর আগের পুলিশ ডিপার্টমেন্ট আর এখনকার পুলিশ ডিপার্টমেন্টের চেহারা দেখ। তাহলে কি বেড়েছে বলে মনে হয়, পুলিশ না ক্রাইম?

সব চোরের দল। কেউ কাজ করে না। ফাঁকিবাজের দল।

দেখ ভাগ্নে, বীরদের রাজা হবে একজন বীর। সাধুদের প্রধান হবে একজন সাধু। শিল্পী সমিতির সভাপতি হবেন একজন শিল্পী। তেমনি সব চোরদের দেশের সরকার কেমন হবে? আর, সব চোর এবং ফাঁকিবাজ হলে তুমিও তাদের মধ্য একজন। সব মানে তুমিও অন্তর্ভুক্ত। আর যদি কিছু কিছু চোর হয় তাহলে তুমি তাদের একজন হতেও পারো আবার নাও হতে পারো। মানে ফিফাটি ফিফাটি। সরকারও ফিফাটি ফিফাটি।

হাবু মামা বললেন, ভাগ্নে রহমান তোমাকে অনেক কিছু বললাম, এবার আমি নিজের কিছু কথ বলি। ধরো মানুষ হিসেবে আমি যে খারাপ না এ কথা তোমরা সকলেই বলো। কিন্তু আসলে আমিও মানুষ হিসেবে ভালো না।
রহমান সাহেব জিজ্ঞেস করলেন, কীভাবে?

হাবু মামা বললেন, এই যে আমিও নিজের দোষ দেখি না। মনে করি সব খারাপের জন্য অন্য কেউ দায়ী। শুধু ভালো কিছু হলে আমি তার অংশীদার। বলি, আমার।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -
আগের খবরমা-বোন এবং …
পরের খবরদুই লিজেন্ড

Related Articles

- Advertisement -

Latest Articles